চাঁদপুরে দেড় বছরে করোনা শনাক্ত গড়ে ১৯.৯৯% : গত এক সপ্তাহে ৩৯.৯৯%

রহিম বাদশা :
চাঁদপুর জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা গত এক সপ্তাহে অস্বাভাবিক হারে বেড়েছে। এই সময়ে নমুনা সংগ্রহের অনুপাতে করোনায় আক্রান্ত রোগী শনাক্তের শতকরা গড় হার ৩৯.৯৯ ভাগ। অথচ এর আগে গত প্রায় দেড় বছরের মোট নমুনার অনুপাতে শনাক্তের শতকরা হার ছিল ১৯.৯৯ ভাগ। ২৬ জুলাই পর্যন্ত সর্বমোট নমুনার অনুপাতে আক্রান্ত শনাক্তের হার দাড়িয়েছে শতকরা ২১.২০ ভাগ। দেড় বছরের গড় আক্রান্তের দ্বিগুণ আক্রান্ত হয়েছে গত এক সপ্তাহে। সব দিক বিবেচনায় চাঁদপুরে করোনায় আক্রান্ত বৃদ্ধির হার আশঙ্কাজনক। প্রায় প্রতিদিনই সর্বোচ্চ আক্রান্তের নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে।

গত এক সপ্তাহে চারদিকে মৃত্যুর মিছিল লক্ষ্য করা গেলেও স্বাস্থ্য বিভাগের কাগুজে হিসেবে শনাক্তকৃত রোগী অনুপাতে মৃত্যুর হার কিছুটা কমেছে। গত ১৯ জুলাই যেখানে শনাক্তকৃত রোগী অনুপাতে মৃত্যুর শতকরা হার ছিল ১.৯৮ ভাগ, সেখানে গত এক সপ্তাহে গড় মৃত্যুর শতকরা হার ১.৫৬ ভাগ। যদিও ২৬ জুলাই পর্যন্ত মোট শনাক্ত অনুপাতে গড় মৃত্যুর হার দাড়িয়েছে ১.৯৩ ভাগ।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ প্রদত্ত করোনা সংক্রান্ত দৈনিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, গত এক সপ্তাহে (২০-২৬ জুলাই) চাঁদপুর জেলায় মোট নমুনা সংগৃহীত হয়েছে ২৫৫৮টি, সে হিসেবে প্রতিদিন গড়ে ৩৬৫টির বেশি নমুনা সংগ্রহ হয়েছে। মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১০২৩জন, প্রতিদিন গড়ে ১৪৬জনেরও বেশি। সুস্থ হয়েছেন ৬০৩জন, প্রতিদিন গড়ে ৮৬জনেরও বেশি।

সূত্র আরো জানায়, ১৯ জুলাই পর্যন্ত যেখানে জেলায় মোট সংগৃহীত নমুনার সংখ্যা ছিল ৩৬ হাজার ৮৮৯জন, ২৬ জুলাই তা বেড়ে হয়েছে ৩৯ হাজার ৪৪৭জন। একইভাবে মোট রোগী শনাক্তের সংখ্যা ৭ হাজার ৩৪৩জন থেকে বেড়ে হয়েছে ৮ হাজার ৩৬৬জন। মৃতের সংখ্যা ১৪৬জন থেকে বেড়ে হয়েছে ১৬২জন।

সূত্র আরো জানায়, গত এক সপ্তাহে চাঁদপুর সদর উপজেলায় ৪০৫জন রোগী শনাক্ত হয়েছে। এছাড়া শাহরাস্তিতে ১৫১জন, ফরিদগঞ্জে ১২৪জন, হাজীগঞ্জে ১১৬জন, মতলব দক্ষিণে ৬৮জনের, কচুয়ায় ৬২জন, হাইমচরে ৫৭জন ও মতলব উত্তরে ৪৬জন করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে চাঁদপুর সদরের ৬জন, শাহরাস্তির ৫জন, হাজীগঞ্জের ২জন, ফরিদগঞ্জের ১জন, মতলব উত্তরের ১জন ও মতলব দক্ষিণের ১জন মারা গেছেন।

স্বাস্থ্য বিভাগের হিসেব মতে, ২৬ জুলাই পর্যন্ত চাঁদপুর সদর উপজেলায় মোট করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ৭৫৬জন। এছাড়া শাহরাস্তির ৯৫১জন, ফরিদগঞ্জের ৯৪৪জন, হাজীগঞ্জের ৮৫৭জন, মতলব দক্ষিণের ৭০৭জন, মতলব উত্তরের ৪৩৯জন, হাইমচরের ৩৮২জন ও কচুয়ার ৩৩০জন। অন্যদিকে উপজেলাভিত্তিক মৃত্যুর সংখ্যা : চাঁদপুর সদরে ৬০জন, ফরিদগঞ্জে ২৬জন, হাজীগঞ্জে ২৪জন, শাহরাস্তিতে ২০জন, মতলব উত্তরে ১৩জন, মতলব দক্ষিণে ৯জন, কচুয়ায় ৭জন ও হাইমচরে ৩জন।

শেয়ার করুন

মন্তব্য করুন