চাঁদপুরে ফসলী জমি থেকে বালু উত্তোলনের অভিযোগ

সুজন পোদ্দার :
চাঁদপুরের কচুয়া উপজেলার এনায়েতপুরে ড্রেজার দিয়ে চলছে বালু উত্তোলনের মহোৎসব। ফসলী জমি ও সরকারি খাল বিল বাদ পড়েনি এ বালু উত্তোলন থেকে। রাজনৈতিক দলের ছত্রচ্ছায়ায় একটি মহল ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করে তা বিক্রি করছে। কিন্তু ড্রেজার মালিক প্রভাবশালী হওয়ায় কেউ ভয় মুখ খুলতে পারছে না। প্রতিনিয়ত হুমকি ধমকি দিয়ে কৃষকদের কাছ থেকে জমি বিক্রি করতে বাধ্য করা হচ্ছে।

এ ঘটনায় গত ৬ ডিসেম্বর কচুয়া উপজেলা নির্বাহী অফিসারের বরাবর অভিযোগ দায়ের করেন উপজেলার পালাখাল মডেল ইউনিয়নের এনায়েতপুর গ্রামের আমিন উদ্দিনের ছেলে মহরম আলী। তিনি অভিযোগে উল্লেখ করেন, আমার এনায়েতপুর মৌজায় মোট সম্পত্তির পরিমান ১.৫ একর। উক্ত সম্পত্তির পাশে বিবাদী এনায়েতপুর গ্রামের মৃত শেয়ের আলীর ছেলে মোঃ মাইন উদ্দিনের নাল ভূমি রয়েছে। উক্ত নাল ভূমির উপর প্রায় ২ বছর যাবৎ ড্রেজার মেশিন স্থাপন করে মাটি উত্তোলন করে অন্যত্র বিক্রি করছে। উক্ত স্থানে বালু উত্তোলন করে বিক্রি করার ফলে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। এতে চারপাশে ফসলী জমি গর্তে ভেঙ্গে পড়ছে। এতে আমাদের ফসলি জমির অনেক ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে বাদী মোঃ মহরম আলী বলেন, ড্রেজার মেশিন বসাতে বাধা প্রদান করলে তারা আমাদের কথায় কর্নপাত না করে আমাদেরকে বিভিন্ন ধরনের হুমকি ধমকি ও মিথ্যা মামলার ভয় দেখাচ্ছে। আমি স্থানীয় গণ্যমান্য লোকদের শরনাপন্ন হয়েও কোন সুরাহা না পেয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তার বরাবর অভিযোগ দাখিল করি।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) একে মিত্র চাকমা বলেন, অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন বন্ধের বিরুদ্ধে অতি শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন