চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়কে জোয়ারের পানি : ভারি যানবাহন চলাচল বন্ধ

কবির হোসেন মিজি :
চাঁদপুরের ব্যস্ততম বঙ্গবন্ধু সড়কটি জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে। এতে দুর্ভোগে পড়েছে বিভিন্ন যানবাহন চালক ও পথচারীরা। তবে ভাটার সময় পানি নেমে যায়। দুর্ঘটনায় আশঙ্কায় সোমবার সন্ধ্যায় সড়কটি দিয়ে ভারি যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়।

জানা যায়, গত কয়েক দিন ধরেই চাঁদপুরের পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া নদীর পানি বাড়ছে। প্রতিদিন জোয়ার হলেই এসব নদীর পানি বেশি বাড়ে। দেশের অন্যান্য জেলা, অঞ্চলে বন্যা দুর্যোগ দেখা দিলেও চাঁদপুরে এখনো বন্যার কোন প্রভাব পড়েনি। তবে গত কয়েক দিনে নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায়, অনেকেই বন্যার আশংকা বলে ধারণা করছেন।

এদিকে গত দুই দিন ধরে দেখা গেছে নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় সেই পানি চাঁদপুর শহরের (বাইপাস সড়ক) বঙ্গবন্ধু সড়কের ওপর উঠে যায়। সরজমিনে দেখা গেছে, ওই সড়কের হাজী বাড়ি মোহাম্মদীয়া জামে মসজিদ হতে শুরু করে দর্জিঘাট সংলগ্ন প্রায় দেড় দুই শ’ গজ জায়গাজুড়ে হাঁটুর নিচে সমপরিমান এই জোয়ারের পানি সড়কে বইতে থাকে।

এ সময় পথচারী ও বিভিন্ন যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে। এছাড়া সড়কের মিশন রোড হতে শুরু করে ওয়্যারলেস সড়ক পর্যন্ত সড়কের দক্ষিন পাশে অর্থাৎ লেকের অংশ জুড়ে সড়কটির অনেকাংশে জোয়ারের পানি উঠতে দেখা যায়।

চাঁদপুর পৌরসভার ১২নং ওয়ার্ডের দক্ষিণ বিষ্ণুদী এলাকার মিশন রোডস্থ বঙ্গবন্ধু সড়কে সরজমিনে গিয়ে দেখা যায়, গত ১৯ জুলাই রোববার এবং সোমবার দিনের টানা ভারি বৃষ্টির পানি এবং জোয়ারের পানি ওই এলাকায় বন্যার পানির মতো বিশাল জায়গা জুড়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

বঙ্গবন্ধু সড়ক ও বৃষ্টি এবং জোয়ারের পানি জমে বঙ্গবন্ধু সড়কের পাশে থাকা লেক এক হয়ে যায়। বিশেষ করে হাজী বাড়ি মসজিদ হতে খান বাড়ি পর্যন্ত সড়কের ওপর হাটু পরিমান পানি জমে থাকতে দেখা যায়।

এতে বুঝা যায়নি কোনটি সড়ক আর কোনটি লেক। এ সময় অনেক যানবাহন সেখান দিয়ে ধীর গতিতে যানবাহন চালিয়ে যেতে দেখা যায়। একই সাথে অনেক পথচারী পানির কারনে জুতা হাতে নিয়ে কেউবা আবার বিকল্প পথ বেছে নিয়ে রেললাইন দিয়ে হেটে যেতে দেখা যায়।

স্থানীয়রা জানান, এই সড়কটি প্রায় বছর খানেক আগে পুনঃসংস্কার করা হয়েছে। সড়কটি দিয়ে প্রতিদিন ট্রাক, পিকআপ ভ্যান, কাভার্ড ভ্যান, মাইক্রোবাস, সিএনজি স্কুটার, রিক্সা অটোবাইকসহ বিভিন্ন ধরনের ছোট বড় যানবাহন চলাচল করে থাকে। এ জন্য ভারী যানবাহন চলাচল করার কারনে সড়কটি খুব অল্প সময়ে আবার বেহাল দশায় পরিণত হয়।

স্থানীয়রা মনে করছেন, এভাবে যদি প্রতিনিয়ত এমন একটি ব্যস্ততম সড়কে জোয়ারের পানি বইতে থাকে তাহলে ভারী যানবহনে চলাচলে সড়কটির অনেক বড় ক্ষতি হয়ে যাবে।

এমন অবস্থায় সড়কটি ক্ষয় ক্ষতির হাত থেকে রক্ষা করতে স্থানীয়রা যে কোন মুহূর্তে ওই সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ করে দিতে পারেন বলে জানিয়েছেন। তাই জোয়ারের পানি থাকাবস্থায় কর্তৃপক্ষ যানবাহন চলাচল রোধ করে সড়কটি রক্ষা করা প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

শেয়ার করুন

মন্তব্য করুন