চাঁদপুর শহর রক্ষা বাঁধের সিসি ব্লক ধস : হুমকিতে বিরাট এলাকা

শরীফুল ইসলাম :
চাঁদপুর শহরের যমুনা রোড এলাকায় মেঘনার তীব্র স্রোতে শহর রক্ষা বাঁধের ৫৬ মিটার জায়গার সিসি ব্লক ধসে পড়েছে। এতে করে প্রায় শতাধিক পরিবারের বসতবাড়ি এখন ভাঙন হুমকির মুখে। সোমবার বিকেল থেকে এ ফাঁটল দেখা দেয়। মঙ্গলবার সকাল থেকে ওই এলাকায় গিয়ে দেখা গেছে ক্রমান্বয়ে সিসি ব্লক ধসে পড়ছে।

এদিকে এর আগেও একবার যমুনা রোডের টিলাবাড়ির সামনে সিসি ব্লক দেবে গিয়েছিল। সেখানে এখনো ভাঙন আতঙ্ক বিরাজ করছে। এর মধ্যেই এই এলাকায় নতুন করে ভাঙন শুরু হয়েছে। এতে স্থানীয়রা একটু দুশ্চিন্তায় রয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পূর্ব রিজিয়ন) মো. মনিরুজ্জামান বলেন, শহরের যমুনা রোডের বকুলতলা এলাকায় হঠাৎ করেই ভাঙন দেখা দেয়। পানি উন্নয়ন বোর্ড সাথে সাথেই ভাঙন রোধে কাজ শুরু করে। ইতোমধ্যে ১৫শ’ জিইও ব্যাগ ডাম্পিং করা হয়েছে। দু’টি বাল্কহেডে নিয়মিত ডাম্পিং কার্যক্রম অব্যাহত রয়েছে। এখন ভাঙন আপাতত বন্ধ রয়েছে। বর্তমানে এই এলাকা ঝুঁকি মুক্তি রয়েছে। এখানে আর কোন ক্ষতির আশংকা নেই।

এ সময় উপস্থিত ছিলেন পূবাঞ্চল কুমিল্লার অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জাকির হোসেন, পানি উন্নয়ন বোর্ডের চাঁদপুর পৌর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল খায়ের, চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহুরুল ইসলাম।

শেয়ার করুন