নদীর চরিত্র বুঝেই পাড়ে স্থাপনা নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

চাঁদপুর প্রবাহ প্রতিবেদন :
নদীর চরিত্র বুঝেই এর আশপাশে ঘরবাড়ি বা স্থাপনা নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নদীর পাড়ে এমন স্থাপনা নির্মাণ করতে হবে যেন তা দ্রুত সরিয়ে নেওয়া যায় বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৮ জুলাই) শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, মাদারীপুরের শিবচরের চরাঞ্চলের বাতিঘর হিসেবে পরিচিত নুরুদ্দিন মাদবর এসএডিপি উচ্চ বিদ্যালয় গভীর রাতে নদীগর্ভে চলে যায়। এই স্কুলটি ছিল চরাঞ্চলের উচ্চ মাধ্যমিক পর্যায়ের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান। বিশাল ভবনটি নদীগর্ভে বিলীন হওয়ায় প্রধানমন্ত্রী ব্যথিত। তাই নদীর মোহনায় এমন ভবন নির্মাণ করতে হবে যেন দ্রুত সরিয়ে নেওয়া যায়। মুন্সিগঞ্জে কিছু টিনের বাড়ি আছে দেখতে চমৎকার। বাড়িগুলো বন্যার সময় সরিয়ে নেওয়া যায়। নদীর চরিত্র বুঝে মডেল ডেভেলপ করতে বলেছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সম্প্রতি চাঁদপুরের রাজরাজেশ্বরেও নির্মা কাজ শেষ হওয়ার পর উদ্বোধন ও ব্যবহারের আগেই কোটি টাকা ব্যয়ে একটি স্কুল ভবন কাম সাইক্লোন শেল্টার নদীতে বিলীন হয়ে যায়।

শেয়ার করুন

মন্তব্য করুন