ফরিদগঞ্জের উটতলী ব্রিজ নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন

রহিম বাদশা :
‘চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলাধীন ডাকাতিয়া নদীর ওপর সেতু নির্মাণ’ প্রকল্প অনুমোদিত হয়েছে। সোমবার সকালে ঢাকায় অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই অনুমোদন দেওয়া হয়।

হাজীগঞ্জের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, চাঁদপুর সদরের দক্ষিণ-পূবাঞ্চল, ফরিদগঞ্জের পূর্বাঞ্চল ও লক্ষ্মীপুরের রামগঞ্জের উত্তরাঞ্চলের সাথে সেতুবন্ধন সৃষ্টি করবে এই সেতু। এসব উপজেলার বিশাল এলাকার লাখ লাখ মানুষের সহজ যাতায়াত নিশ্চিত করবে এই সেতু।

ফরিদগঞ্জের উটতলী এলাকায় নির্মিতব্য এই সেতুর কাজ বাস্তবায়ন করবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিইডি) মন্ত্রণালয়। স্থানীয়ভাবে কাজটি তদারকি করবে চাঁদপুর এলজিইডি অফিস।

প্রায় ৫৫০ মিটার দৈর্ঘ্যের এই সেতু নির্মাণে ব্যয় হবে প্রায় ১০৭ কোটি টাকা। সেতুটি ওই অঞ্চলের সড়ক যোগাযোগে নতুন দিগন্তের সূচনা করবে।

চাঁদপুরস্থ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ ইউনুছ হোসেন বিশ্বাস সোমবার রাতে চাঁদপুর প্রবাহকে জানান, সেতুর স্থান নির্বাচন, সয়েল টেস্টসহ প্রাকপ্রস্তুতিমূলক কাজে কেন্দ্রীয় টিমের সাথে চাঁদপুর এলজিইডি সম্পৃক্ত ছিল। তবে প্রকল্পের ডিজাইন, প্রাক্কলন প্রভৃতি বিষয় ঢাকা থেকে করা হয়েছে।

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে জনবল নিয়োগ দেওয়ার পর আমাদের কাছে সেতুুর নির্মাণ কাজ বাস্তবায়নের নির্দেশনা আসবে। সব কিছু ঠিকভাবে এগুলে আগামী ডিসেম্বর-জানুয়ারি মাসে কাজ শুরুর সম্ভাবনা রয়েছে।

উটতলীতে ব্রিজ নির্মাণের স্বপ্নদ্রষ্টা চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সংসদ সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান। দীর্ঘদিন ধরে তিনি এই ব্রিজটি নির্মাণের জন্য দাবি জানিয়ে আসছিলেন।

এটি তার নির্বাচনী ইশতেহারের প্রধানতম প্রতিশ্রুতি ছিল। বিষয়টি জাতীয় সংসদেও উত্থাপন করেন তিনি। অবশেষে তার স্বপ্নের উটতলী সেতুর নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন পেল।

এ ব্যাপারে চাঁদপুর প্রবাহের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করতে যেয়ে মুহম্মদ শফিকুর রহমান এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে আমি আমার ফরিদগঞ্জবাসী তথা এ অঞ্চলের ৪টি উপজেলার মানুষের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। এটি আমার নির্বাচনী অঙ্গীকার ছিল।

তিনি বলেন, আমি দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছি এই সেতু নির্মাণের জন্য। মাননীয় প্রধানমন্ত্রীকে আমি ব্যক্তিগতভাবে এ বিষয়ে অনুরোধ জানিয়েছি। পার্লামেন্টে উত্থাপন করেছি। নেত্রীর আন্তরিকতায় আমাদের এ অঞ্চলের মানুষের সুদীর্ঘকালের দাবি আজ পূরণ হতে চলেছে।

একই সাথে এই বৃহৎ প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে আন্তরিকভাবে সহযোগিতার জন্য পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব ফরিদগঞ্জের কৃতি সন্তান মোঃ নুরুল আমিন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন মুহম্মদ শফিকুর রহমান এমপি।

তিনি আরো বলেন, আমার পরবর্তী টার্গেট ফরিদগঞ্জে পাউবো’র পরিত্যক্ত ৩ একর জমিতে বঙ্গবন্ধু কালচারাল কমপ্লেক্স করার। বিষয়টি আমি জাতীয় সংসদে উত্থাপন করেছি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ ও চেষ্টা অব্যাহত রেখেছি।

এটি করা গেলে শিল্প-সাহিত্য-সংস্কৃতির চর্চায় আমুল পরিবর্তন আসবে। এখানে শিল্পকলা একাডেমী, নাট্যমঞ্চ, আর্ট গ্যালারিসহ সংস্কৃতি চর্চার ব্যাপক সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, সোমবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রীরা একনেক সভায় যোগ দেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশ নেন।

এছাড়া পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বিভিন্ন প্রকল্প অনুমোদিত হয়।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী জুম মিটিংয়ের মাধ্যমে সাংবাদিকদের বিস্তারিত জানান।
সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী ও সচিবরা।

শেয়ার করুন

মন্তব্য করুন