বাংলাদেশীসহ বিদেশীরা ওমরা করতে পারবে : বয়স হতে হবে ১৮-৫০

সৈয়দ আহমেদ ভূঁইয়া, সৌদি আরব থেকে :
মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর তৃতীয় ধাপে এবার সবার জন্য ওমরাহ পালনে পবিত্র কাবা শরিফ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার।

ঘোষণা অনুযায়ী ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে ওমরাহর কার্যক্রম শুরু হয়। ১৮ অক্টোবর থেকে চলছে দ্বিতীয় ধাপের ওমরাহ। আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে বিদেশি উমরাহ পালনকারীদের গ্রহণ করতে প্রস্তুত রয়েছে সৌদি আরবের অনুমোদিত ৫৩১ ওমরা কোম্পানি।

বিদেশি ওমরা যাত্রীদের জন্য ইতিমধ্যে একটি গাইডলাইনও প্রকাশ করেছে সৌদি কর্তৃপক্ষ। পবিত্র ওমরা পালনে বিদেশি হাজিদের জন্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে পাশাপাশি করোনভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

উমরা পালনকারীদের সুবিধার্থে উল্লেখিত বিষয়গুলো উমরা কোম্পানির সদস্যদের সরাসরি তদারকির মাধ্যমে তা সম্পাদনে ৫৩১ উমরা সংস্থার সদস্যরা প্রশিক্ষণ গ্রহণপূর্বক প্রস্তুত রয়েছে।

বিদেশি উমরা পালনকারীদের জন্য উমরাহ সম্পাদনের সেবা পেতে ৩২টি সাইট ও প্লাটফর্মের পাশাপাশি প্রস্তুত রয়েছে মক্কা ও মদিনায় ১ হাজার ২০০ আবাসিক হোটেল। এর মধ্যে রয়েছে পবিত্র নগরী মক্কায় ২ লাখ ৭০ হাজার রুম ও মদিনায় ৭৫ হাজার রুম।

বাংলাদেশসহ সকল মুসলিম দেশের জন্য সুযোগ করে দেয়া হয়। তবে অবশ্যই তাদের বয়স ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে।সৌদি যাওয়ার ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করতে হবে। সৌদি আরবে মক্কাতুল মোকাররমা ও মসজিদ নববীকে নামাজ পড়ার জন্য দুইটি ওয়েবসাইট প্রস্তুত করা হয়েছে যা হলো Tawakkalna ও Eatmarna. এখান থেকে অনুমতি নিতে হবে। খাবার সহ হোটেল বুকিং করতে হবে।

সৌদি আরবে এসে তিন দিন হোটেলে অবস্থান করতে হবে।হোটেলে বসেই খাবার গ্রহণ করতে হবে। ভ্রমণের ২৪ ঘন্টা আগে সমস্ত তথ্য ওয়েবসাইটে জমা দিতে হবে।টিকিট নাম্বার সহ ফ্লাইট নাম্বারসহ প্রত্যেক গ্রুপে ৫০জন থাকতে হবে। তাদের মধ্যে একজন মোয়াল্লেম থাকতে হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন