মালয়েশিয়ায় বাংলাদেশীসহ অন্য দেশের অবৈধ অভিবাসীদের বৈধতার ঘোষণা

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে :
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যে সুখবর আসলো মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের জন্য। শর্ত সাপেক্ষে অবৈধদের বৈধতা দেয়ার ঘোষণা দিল মালয়েশিয়া সরকার।

বৃহস্পতিবার দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানানের সঙ্গে আলোচনা শেষে এ ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা বিন জয়নুদ্দিন। এতে লক্ষাধিক অবৈধ অভিবাসীসহ বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী বৈধ হওয়ার সুযোগ পেতে যাচ্ছে।

তিনি বলেন, অভিবাসীদের জন্য দু’টি প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। একটি নিজ নিজ দেশে ফিরে যাওয়া এবং অন্যটি পুনঃস্থাপন প্রক্রিয়ায় বৈধকরণ। ১৬ নভেম্বর ২০২০ থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রক্রিয়া চলবে বলে মন্তব্য করেন তিনি।

এ প্রক্রিয়া বাস্তবায়নে কোনও তৃতীয় পক্ষ নয় বরং অভিবাসন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ এবং অন্যান্য সরকারি সংস্থা সম্মিলিতভাবে কাজ করবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

কন্স্ট্রাকশন, ফ্যাক্টরি, পাম অয়েল ও কৃষি এই চার সেক্টরে অবৈধরা বৈধতার সুযোগ পাবে এবং কোনও প্রকার এজেন্ট গ্রহণযোগ্য নয় বলেও জানান তিনি।

উল্লেখ্য, দেশটিতে বিভিন্নভাবে আশা এবং এসে অবৈধ হয়ে যাওয়া সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী ইন্দোনেশিয়ার। এর পরের স্থানে রয়েছে বাংলাদেশীরা।

এর আগে মালয়েশিয়া সরকারের দেওয়া রিয়ারিং প্রোগ্রাম দেওয়ার পরেও দালাল ও বিভিন্নভাবে প্রতারিত হয়ে বৈধ হতে ব্যর্থ হন অনেক প্রবাসী বাংলাদেশী।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।