সাধারণ ছুটি শেষ হলেও চাঁদপুরে লকডাউন বহাল থাকবে : জেলা প্রশাসক

রহিম বাদশা :
করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত দেশব্যাপী সাধারণ ছুটি শেষ হলেও চাঁদপুরে লকডাউন বহাল থাকবে। তবে সরকারের কেন্দ্রীয় সিদ্ধান্তের আলোকে নির্ধারিত সময়ে অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকবে এবং আন্তঃজেলা বাস’সহ সীমিত পরিসরে গণপরিবহন চলাচল করবে ৩১ মে থেকে। শনিবার (৩০ মে) বিকেলে চাঁদপুর প্রবাহকে এসব তথ্য জানান চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মাজেদুর রহমান খান।

তিনি জানান, সাধারণ ছুটি শেষ হয়ে যাওয়ায় অফিস-আদালত, দোকান-পাট নির্ধারিত সময়ের জন্য রোববার থেকে চালু হবে। তবে জেলা পর্যায়ে ঘোষিত আন্তঃজেলা ও আন্তঃউপজেলা লকডাউন অব্যাহত থাকবে। তিনি জানান, লকডাউন বহাল থাকলেও সরকারের কেন্দ্রীয় সকল সিদ্ধান্ত চাঁদপুরেও অনুসরণ করা হবে। তিনি আরো জানান, চাঁদপুরের দোকানপাট চালুর বিষয়ে চেম্বার নেতৃবৃন্দ ও দোকান মালিক সমিতি খুব সহসা তাদের সিদ্ধান্ত জানাবে।

উল্লেখ্য, করোনার ঝুঁকি মোকাবেলায় গত ৯ এপ্রিল চাঁদপুর জেলাকে লকডাউন ঘোষণা করেন জেলা প্রশাসক। ওইদিন এক গণবিজ্ঞপ্তিতে এই আদেশ জারি করেন তিনি।

সেই গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ‌এতদ্বারা জেলার সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড) সংক্রামক ঝুঁকি মোকাবেলায় ‌’করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটি, চাঁদপুর’ এর সভার সিদ্ধান্ত ও সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনাক্রমে এবং ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মুল) ২০১৮ এর ১১(১)(২)(৩) ধারা মোতাবেক’ চাঁদপুর জেলাকে অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করা হলো। এ জেলায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সড়ক ও নৌপথে অন্য কোন জেলা হতে কেউ এ জেলায় প্রবেশ করতে বা এ জেলা হতে অন্য কোন জেলায় গমন করতে পারবে না। জেলার অভ্যন্তরে আন্তঃউপজেলা যাতায়াতের ক্ষেত্রেও একইরূপ নিষেধাজ্ঞা বলবৎ হবে।

এতে আরো বলা হয়, ‘সকল ধরনের গণপরিবহন, জনসমাগম পূর্বের ন্যায় বন্ধ থাকবে। তবে জরুরী পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ ইত্যাদি এর আওতা বহির্ভুত থাকবে।’

‘জনস্বার্থে জারীকৃত এ আদেশ ০৯/০৪/২০২০ খ্রিস্টাব্দ তারিখ সন্ধ্যা ০৭.০০টা হতে কার্যকর হয়। আদেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলেও গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছিল।

শেয়ার করুন

মন্তব্য করুন