সেনাবাহিনী কঠোর হলে কি হবে মানুষ যদি সচেতন না হয় : মেজর জেনারেল জাহাঙ্গীর হারুন

শরীফুল ইসলাম :
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সার্বিক কার্যাবলি/চলাচলে আরোপিত বিধি-নিষেধ বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩ আগস্ট) বেলা সাড়ে ১১ টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেনারেল অফিসার কমান্ডিং (৩৩ পদাতিক ডিভিশন ও কুমিল্লা এরিয়া কমান্ডার) মেজর জেনারেল মো. জাহাঙ্গীর হারুন।

এ সময় তিনি বলেন, শোকের এই মাসে প্রথমেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছি। আমরা যদি বঙ্গবন্ধুকে ভুলে যাই, তাহলে বাংলাকে ভুলে যাবো। তাই বঙ্গবন্ধু আদর্শকে ধারন করতে হবে।

তিনি বলেন, যে মহামারী আজ ছড়িয়ে পড়েছে এটা রাষ্টিয় সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। আমরা করোনাকালীন সময়ে ঘরে থাকার কথা ছিল কিন্তু অত্যান্ত দুঃখের বিষয় আমরা বাইরে ঘুরেফেরা করেছি। আমাদের বুঝা উচিত ছিল পরিবারের একজন আক্রান্ত হলে অন্যরা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। প্রত্যেকটি মানুষের উদ্দেশ্য হওয়া উচিত দেশকে সেবা করা। সবাই মিলে আমরা সরকারের নির্দেশনা মেনে চলবো।

মেজর জেনারেল মো. জাহাঙ্গীর হারুন বলেন, আমাদের এই মহামারীর মধ্যে কাজ করতে হবে। সেনাবাহিনী কঠোর হলে কি হবে মানুষ যদি সচেতন না হয়। এর জন্য কোন দল নেই, মত নেই। মানুষকে সচেতনতা বোধ তৈরি করতে হবে। আমাদের উদ্দেশ্য কিন্তু মারা বা লাঠিচার্জ করা নয়। আমাদের কাজই হচ্ছে মানুষকে সচেতন করা। আমাদের কাজ বেশামরিক প্রশাসনকে সহায়তা প্রদান করা। আমরা কি চান আমাদের বলবেন, আমরা কি করবো আমাদের উপর ছেড়ে দিন। আমরা প্রজাতন্ত্রের সেবক। বৃহত্তর সার্থে প্রশাসন যা চাইবে আমরা তাই করবো। এখন যে করেই হোক জনগনকে বুঝাতে হবে। জরিমানা দিয়ে বাঙালিকে বুজানো যাবে না।

তিনি আরও বলেন, বাংলাদেশ এখন সারা পৃথিবীর মধ্যে বিম্ময়। করোনাকালীন সময়ে সাংবাদিকদের অনেক বড় দায়িত্ব। আপনারা এই সময়ে বড় ধরনের ভূমিকা রাখতে পারেন। এছাড়া জনপ্রতিনিধিরাও গুরুত্বপূর্ণ ভূমিমা রেখে কাজ করে যেতে হবে। আমাদের সামর্থ থাকলে আইসিইউ দিতে পারতাম। এই মূহুর্তে আসলে আইসিইউ দেওয়ার মত কোন ব্যবস্থা নেই। আমাদের দেশ অনুযায়ী যে পরিমাণ মানুষ রয়েছে, আল্লাহ তায়ালা আমাদের এখনো রক্ষা করেছে। ইনশাল্লাহ আমরা করোনার অরাজগতা থেকে কাটিয়ে উঠতে সক্ষম হব। সংকট কাটিয়ে এদেশ এগিয়ে যাবে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিসের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিগ্রেডিয়ার জেনারেল মো. আমিনুল আকবর খান (কমান্ডার ৪৪ পদাতিক বিগ্রেড), কর্ণেল ইমরুল কায়েস চৌধুরী (এডিএমএস কুমিল্লা), বিগ্রেডিয়ার মো. আদিল চৌধুরী (কমান্ডেন্ট এসএমআই কুমিল্লা), লেফটেন্যান্ট কর্নেল খায়রুল ইসলাম, পুলিশ সুপার মিলন মাহমুদ, পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান, সিভিল সার্জন ডা. শাখাওয়াত উল্লাহ, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ডা. হাবিব উল করিম, হাজীগঞ্জ পৌর মেয়র আ.স.ম মাহবুবুল আলম লিপন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী।

শেয়ার করুন

মন্তব্য করুন