চাঁদপুরের জন্য ৩টি আইসিইউ বেড বরাদ্দ

একই সাথে দশটি অক্সিজেন কনসেন্ট্রেটর, পাঁচটি হাই ফ্লো ন্যাজাল কেনোলা ও পাঁচশ’ পিপিই প্রদান

নিজস্ব প্রতিবেদক :
করোনায় আক্রান্ত জটিল রোগীদের চিকিৎসার জন্য চাঁদপুরে আইসিইউ স্থাপিত হতে যাচ্ছে। এ জন্য প্রথম পর্যায়ে তিনটি আইসিইউ বেড বরাদ্দ দেওয়া হয়েছে। চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের করোনা বিষয়ক আইসোলেশন ওয়ার্ডে এসব আইসিইউ বেড স্থাপন করা হবে।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ মঙ্গলবার সকালে চাঁদপুর সার্কিট হাউজের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত লকডাউন বাস্তবায়ন সংক্রান্ত সভায় এ তথ্য জানান। তিনি জানান, একই সাথে দশটি অক্সিজেন কনসেন্ট্রেটর, পাঁচটি হাই ফ্লো ন্যাজাল কেনোলা এবং পাঁচশ’ পিপিই বরাদ্দ দেয়া হয়েছে। তিনি আরো জানান, একজন ম্যাজিস্ট্রেটকে ঢাকা পাঠানো হয়েছে এই চিকিৎসা সামগ্রীগুলো নিয়ে আসার জন্যে।

জেলা প্রশাসক বলেন, অনেক লেখালেখি ও যোগাযোগের পর এ কাজটি করতে সক্ষম হয়েছি। মাননীয় শিক্ষামন্ত্রী মহোদয়ের সহযোগিতা ও আন্তরিকতায় এভাবেই আমাদের সকল কাজ সহজ করে দেয়। এসব চিকিৎসা সামগ্রী বরাদ্দ হওয়ার সংবাদটি জানার পর আমি শিক্ষামন্ত্রী মহোদয়কে জানালাম। তিনি অত্যন্ত খুশি হয়েছেন এবং ধন্যবাদ জানিয়েছেন।

চাঁদপুরে চিকিৎসা ক্ষেত্রে আইসিইউ’র অভাব ছিল বহুদিন যাবত। ইতিপূর্বে আইসিইউর জন্য বরাদ্দ এসেছিল। কিন্তু জায়গার সংস্থান করতে না পারায় সে বরাদ্দ ফেরত গেছে। তখন পত্র-পত্রিকায় এ বিষয়ে বহু লেখালেখি হয়েছে। কিন্তু কোনো অঙ্গন থেকেই এ বিষয়ে তেমন কোনো জোরালো চেষ্টা করা হয়নি। আইসিইউ’র অভাবে চাঁদপুর থেকে অনেক রোগীকে ঢাকা বা কুমিল্লা পাঠিয়ে দিতে হয়েছে। এর মধ্যে পথিমধ্যেই অনেক রোগী মারা গেছে।

বর্তমান করোনা পরিস্থিতিতে আইসিইউর প্রয়োজনীয়তা খুব বেশি দেখা দিয়েছে। এ নিয়ে অতি সম্প্রতি চাঁদপুর প্রবাহে লিড নিউজ ছাপা হয়েছে। বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগ এবং সদর হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয় সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে গুরুত্বের সাথে বলা হয়। ডা. দীপু মনি এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগে জোরালোভাবে চেষ্টা করতে থাকেন।

একই সাথে বর্তমান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনেক লেখালেখি ও যোগাযোগ করতে থাকেন। জেলা প্রশাসকের আন্তরিক প্রচেষ্টা এবং নিরবচ্ছিন্ন যোগাযোগের ফলে অবশেষে চাঁদপুরে আইসিইউ সংযোজন হলো। একই সাথে আরো কিছু চিকিৎসা সামগ্রীও বরাদ্দ দেয়া হয়েছে সরকার থেকে। যা বর্তমান সময়ের জন্য খুবই প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ সামগ্রী।

বরাদ্দকৃত আইসিইউ বেড কোথায় স্থাপন করা হবে এবং এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে সিভিল সার্জন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ জানান, এই আইসিইউ বেড হাসপাতালের দ্বিতীয়তলায় আইসোলেশন ইউনিটেই বসানো হবে। এর জন্যে আলাদা প্রশিক্ষণপ্রাপ্ত লোক লাগবে। একই সাথে আইসিইউর জন্যে আলাদা লিকুইড অক্সিজেন ট্যাংক নির্মাণ করতে হবে। এটি ইউনিসেফ করে দিবে বলে তিনি জানান। তিনি আরো বলেন, করোনায় আক্রান্ত জটিল রোগীদের চিকিৎসায় এসব আইসিইউ বেড অনেক উপকারে আসবে। এছাড়া অন্যান্য জটিল রোগীর চিকিৎসকায়ও তা সমানভাবে কাজে আসবে।

শেয়ার করুন

মন্তব্য করুন