চাঁদপুরের বড়স্টেশন শহর রক্ষা বাঁধ ঝুঁকিতে : প্রস্তুত ৩৩০০ বালিভর্তি ব্যাগ

আল ইমরান শোভন :
মেঘনা নদীর স্রোতধারা বৃদ্ধি পাওয়ায় ঝুঁকিতে রয়েছে চাঁদপুর শহর রক্ষা বাঁধ। বাঁধের ঝুঁকি এড়াতে শহরের বড়স্টেশন মোলহেড এলাকায় ৩ হাজার ৩শ’ বালিভর্তি জিইও টেক্সটাইল ব্যাগ (বস্তা) প্রস্তুত রাখা হয়েছে।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার জানান, শহর রক্ষা বাঁধের বড়স্টেশন মোলহেড এলাকা দিয়ে তীব্র বেগে মেঘনা নদীর পানি প্রবাহিত হচ্ছে। বাঁধের সুরক্ষায় আমরা বড়স্টেশন মোলহেড এলাকায় ৩ হাজার ৩শ বস্তা বালিভর্তি ব্যাগ প্রস্তুত রেখেছি।

তিনি বলেন, সামনে ঈদুল আযহা। এ সময়টিতে বাঁধ এলাকায় কোনো ধরনের সমস্যা দেখা দিলে শ্রমিক সংকটে তখন আমাদের হিমশিম খেতে হবে। লোকবল বা শ্রমিক পাওয়াটা দুস্কর হয়ে দাঁড়াবে। তাই, ঝুঁকি এড়াতে আগাম প্রস্তুতি নিয়ে রেখেছি। বর্তমানে বড়স্টেশন বাঁধ এলাকায় কিছুটা ঝুঁকি রয়েছে।

বাবুল আখতার জানান, চাঁদপুর শহর রক্ষা বাঁধ দীর্ঘদিন যাবত সংস্কার করা হয়নি। একটি বাঁধ পাঁচ বা দশ বছর পর পর সংস্কার করতে হয়। কিন্তু তা করা হয়নি। পুরো শহর রক্ষা বাঁধ সংস্কারের জন্য আমরা ৪৩০ কোটি টাকার একটি প্রকল্প পাঠিয়েছি।

এ প্রকল্প গত মার্চ মাসে অনুষ্ঠিত এক বৈঠকে স্থগিত করা হয়। মন্ত্রণালয় থেকে জানানো হয়, সমীক্ষা করে পুনরায় প্রকল্প দাখিল করতে। কিন্তু করোনার কারণে সমীক্ষার জন্য একটি প্রকল্প তৈরী করা এখনো সম্ভব হয়নি।

উল্লেখ্য, ৩ হাজার ৩শ’ ৬০ মিটার এলাকা নিয়ে চাঁদপুর শহর রক্ষা বাঁধের অবস্থান। প্রতিবছর বর্ষা আসলে ঝুঁকিতে পড়ে বাঁধের বিভিন্ন এলাকা। প্রায় প্রতি বছর কিছু কিছু এলাকার বাঁধ দেবে যায় বা নদীতে ধসে পড়ে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)