চাঁদপুরে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করনীয় শীর্ষক মতবিনিময় সভা

কবির হোসেন মিজি :
চাঁদপুরে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করনীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে সুজন (সুশাসনের জন্য নাগরিক) সংগঠনের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মো. মনির হোসেন।

এ সময় তিনি বলেন, সাংবাদিকরা হলো রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সাংবাদিকের লেখনির মাধ্যমে দেশের নাগরিক এবং সরকার সমাজের বিভিন্ন ত্রুটিবিচ্যুতি দেখতে পায়। অনুসন্ধানী সাংবাদিকরা খবরের অনেক গভীরে গিয়ে সঠিক তথ্য উপাত্ত সংগ্রহ করে সংবাদ প্রকাশের মাধ্যমে সরকারের কাছে ত্রুটি-বিচ্যুতি তুলে ধরে। আপনাদের লেখনীর মাধ্যমে সরকার অনেক কিছু জানতে পারে। কাজেই অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা থাকবেই। তারপরেও আপনাদের কাজ চালিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, আপনাদের অনেক সমস্যা রয়েছে। কিন্তু তার পরেও আপনারা যখন জাতি এবং দেশের জন্য সাংবাদিকতা পেশায় নিয়োজিত হয়েছেন, তাই সমস্যাকে পাশ কাটিয়েই আপনাদের কাজ করে যেতে হবে। আপনারা নেগেটিভ নিউজের পাশাপাশি সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডও তুলে ধরবেন, এই প্রত্যাশা রাখছি।

তিনি বলেন, বর্তমান সরকার তথ্য অধিকার আইন করেছে। এই তথ্য অধিকার আইন হলো সরকারের ওপর জনগণের খবরদারি করা। এই সুযোগটি করে দিয়েছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। আপনারা যদি সত্য এবং ন্যায়ের পথে থেকে তথ্য অনুসন্ধান করেন, তবে কেউ আপনাকে থামাতে পারবে না।

সুজন চাঁদপুর জেলা শাখার সভাপতি গোলাম কিবরিয়া জীবনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, মির্জা জাকির, লক্ষ্মন চন্দ্র সূত্র ধর ও এ এইচ এম আহসান উল্ল্যাহ, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, চাঁদপুর প্রেসসক্লাবের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন শান্ত, দৈনিক প্রভাতী কাগজ পত্রিকার সম্পাদক আব্দুল আউয়াল রুবেল, দৈনিক প্রিয় চাঁদপুর পত্রিকার সম্পাদক বোরহান উদ্দিন ডালিম।

উপস্থিত ছিলেন অনলাইন নিউজ পোর্টাল ফোকাস মোহনার সম্পাদক মোহাম্মদ মাসুদ আলম, ফরিদগঞ্জ উপজেলা সমবায় সমিতির চেয়ারম্যান আব্দুস সালাম আজাদ জুয়েল, চাঁদপুর ফটো জার্নালিস্ট এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফ, দৈনিক চাঁদপুর প্রবাহের যুগ্ম সম্পাদক হাসান মাহমুদ, দৈনিক চাঁদপুর কণ্ঠের ম্যানেজার সেলিম রেজা, দৈনিক সকালের সময় পত্রিকার জেলা প্রতিনিধি সুজন আহমেদ, সংগঠনের আঞ্চলিক সমন্বয়কারী সৈয়দ নাছির উদ্দিন, সুজন জেলা কমিটির দপ্তর সম্পাদক জাহিদুল হক মিলন প্রমুখ।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)