চাঁদপুরে ঈদুল ফিতরের নামাজ মাঠে নয়, মসজিদে একাধিক জামাত

কবির হোসেন মিজি :
দেশের বর্তমান পরিস্থিতিতে সারাদেশের ন্যায় চাঁদপুরেও এবার ঈদুল ফিতরের নামাজ মাঠে নয়, বিভিন্ন মসজিদগুলোতে একাধিক ঈদ জামাত করার সিন্ধান্ত নিয়েছে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন।

অন্যান্য বছর পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আযহার নামাজ নির্দিষ্ট ঈদগাঁ মাঠে অনুষ্ঠিত হয়ে থাকলেও এবার করোনা সংক্রমণ প্রতিরোধের কারণে এবং সরকারি নির্দেশনা বাস্তবায়নে ঈদের নামাজের জামাত মাঠে না হয়ে মসজিদগুলোতে অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে যদি একাধিক জামাতের প্রয়োজন হয় তাহলে একাধিক ইমাম দিয়ে সেই একাধিক জামাত সম্পন্ন করার ঘোষণা দিয়েছে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন।

তবে ঈদের নামাজ আদায় করার সময় বাধ্যতামূলক ভাবে অবশ্বই সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে বলে নির্দেশনা দেয়া হয়েছে। আর এটি বাস্তবায়ন করবে নিজ নিজ মসজিদের ইমাম ও মসজিদ কমিটি।

জানা যায়, দেশের করোনা পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে ঈদের জামাত মসজিদে আদায় করার জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে আসা চিঠিগুলো জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ চাঁদপুরের মসজিদগুলোতে ইত্যিমধ্য প্রেরণ করেছেন।

এবার পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত মাঠে না করে সামাজিক দূরত্ব বজায় রেখে তা মসজিদে সম্পন্ন করার কথা উল্লেখ করে চিঠি প্রদান করা হয়েছে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে।

এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে সরকারি নির্দেশনা বাস্তবায়ন উপলক্ষে পবিত্র ঈদ-উল-ফিতর ২০২০ এর ঈদ জামাত অনুষ্ঠান সংক্রান্ত চাঁদপুর সদর মডেল থানা, ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুর সদর উপজেলা ও ইমাম মুয়াজ্জিন কল্যাণ সমিতিন যৌথ আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

পবিত্র ঈদুল ফিতরের জামাতকে সামনে রেখে চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ, পরিদর্শক তদন্ত ইসলামী ফাউন্ডেশনের প্রতিনিধি বিল্লাল হোসেন, ইমাম মুয়াজ্জিন কল্যাণ সমিতি চাঁদপুর জেলার সাধারণ সম্পাদক আব্দুর রহমান গাজীসহ থানায় আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে ইসলামিক ফাউন্ডেশন প্রতিনিধির তথ্যমতে জানা যায়, চাঁদপুর পৌরসভা ১৭৩টি মসজিদসহ সর্বমোট সদর মডেল থানার আওতায় ৬৭৯টি মসজিদ রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মতে তারা এ কার্যক্রম করছেন।

ঈদগা মাঠ উন্মুক্ত স্থানে কোন ঈদের জামাত হবে না মর্মে ইসলামী ফাউন্ডেশনের প্রতিনিধি বিল্লাল হোসেন জানান, ঈদ জামাত সংক্রান্ত বিষয়ে প্রত্যেক মসজিদের ইমামদেরকে পত্রের মাধ্যমে তারা সচেতন করছেন।

মসজিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে সরকারি নির্দেশনা মতে একাধিক জামাতের জন্য মসজিদে একাধিক ইমামের ব্যবস্থা করবেন। তাছাড়া আগামীকাল (আজ) জুম্মার নামাজে এ বিষয়ে সচেতন করা হবে।

ইউনিয়ন পর্যায়ে এ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইসলামী ফাউন্ডেশন মাইকিং এর ব্যবস্থা করবেন। ইসলামিক ফাউন্ডেশন এর প্রতিনিধির মাধ্যমে আরো জানা যায় সরকারি নির্দেশনা মতে মসজিদে জীবাণুনাশক স্প্রে, শিশু ও বৃদ্ধদের সংক্রান্ত নির্দেশনা এবং বিভিন্ন প্রকার ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ ও পরিপালনের ব্যবস্থা করবে ইসলামী ফাউন্ডেশন চাঁদপুর।

ঈদের নামাজ সংক্রান্ত সরকারি নির্দেশনা এবং তা বাস্তবায়ন করার জন্য ইসলামী ফাউন্ডেশন কাজ করছ মর্মে জানান এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত যেকোন ধরনের সহযোগিতা চাঁদপুর সদর মডেল থানার পক্ষ থেকে করা হবে। আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে সরকারি নির্দেশনা মতে ঈদের জামাত অনুষ্ঠানের মাধ্যমে ঈদ-উল-ফিতরের ঈদ উদযাপন করবে সকলে এ প্রত্যাশায় রেখে আলোচনার সমাপ্তি ঘটে।

শেয়ার করুন

মন্তব্য করুন