চাঁদপুরে করোনা টেস্টের ল্যাব উদ্বোধন আজ : টেস্ট শুরু কাল

বিশেষ প্রতিবেদক :
চাঁদপুরে করোনায় আক্রান্ত রোগী শনাক্তের সাড়ে তিন মাস পর আগামীকাল মঙ্গলবার থেকে স্থানীয়ভাবে করোনা টেস্ট করা হবে। এর আগে আজ সোমবার করোনা তথা কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষাগার (আরটি-পিসিআর ল্যাব) উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন এই পরীক্ষাগারের উদ্যোক্তা ও স্বপ্নদ্রষ্টা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

ল্যাবটি চালু হলে নমুনা সংগ্রহের কয়েক ঘন্টার ব্যবধানে করোনা টেস্টের রিপোর্ট জানা যাবে। এতে রোগী শনাক্তকরণ ও আইসোলেশন নিশ্চিত করা এবং ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধ করা আগের চেয়ে সহজতর হবে বলে আশা করা হচ্ছে।

চাঁদপুর মেডিকেল কলেজ ও ভাষাবীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে চাঁদপুরে স্থাপিত হয়েছে করোনা তথা কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষাগার। চাঁদপুর শহরের নতুনবাজারস্থ কদমতলা এলাকায় ভাষাবীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের নামে বরাদ্দকৃত ফ্ল্যাটে এ পরীক্ষাগারটি স্থাপন করা হয়েছে।

আজ সোমবার (২৭ জুলাই) বিকেল ৫টায় এটি উদ্বোধন করা হবে। সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ চাঁদপুর প্রবাহকে জানিয়েছেন, ইতিমধ্যে করোনা টেস্টের মেশিন স্থাপন করা হয়েছে। প্রয়োজনীয় কীটও এসে গেছে। সোমবার পরীক্ষাগার উদ্বোধন হলেও ল্যাবে করোনা টেস্ট শুরু হবে মঙ্গলবার।

গতকাল রোববার এ প্রতিবেদক সরজমিনে এ পরীক্ষাগার দেখতে যান। সেখানে কথা চাঁদপুর মেডিকেল অধ্যক্ষ প্রফেসর ডা. জামাল সালেহ উদ্দীন আহমেদে এবং ল্যাবে কর্মরত ৭জন টেকনেশিয়ানের টিম লিডার ডা. ত্রিদিপ দাসের সাথে। সরেজমিনে দেখা গেছে যে, এ ল্যাবরেটরীতে পিসিআর মেশিনসহ পরীক্ষার জন্য সকল যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

এই পরীক্ষাগারে চট্টগ্রাম ভেটেরিনারী ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে ৭জন কর্মকর্তাকে এক মাসের জন্য নিয়োগ দেয়া হয়েছে। তারা হচ্ছেন- সিভাসুর পিআরটিসির বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. ত্রিদিপ দাস (টিম লিডার), ডা. চন্দন নাথ, ডা. মোক্তাদির বিল্লাহ রেজা, ডা. সাদিয়া জিন্নুরাইন, ডা. আবু জোবায়ের তানজিন, ডা. রায়হান খান নাঈম ও রাজিয়া সুলতানা।

এই ল্যাবের বিষয়ে কথা হয় চাঁদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষের সাথে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, এখানে শুধুমাত্র যে কোভিড-১৯ পরীক্ষা হবে তা নয়। এক সময় ভাইরাসটি চলে গেলেও আরও নতুন নতুন যেসব ভাইরাসের আবির্ভাব হবে সেগুলোর পরীক্ষাও এই ল্যাবে করা যাবে।

এছাড়া ডিএনএ, আরএনএ টেস্টসহ মানবদেহের আরো জটিল পরীক্ষাগুলো এখানে করা যাবে। তিনি আরো জানান, এই ল্যাবটি স্থাপনে চাঁদপুর মেডিকেল কলেজের জন্যে অনেক বড় সাফল্য এবং সহায়ক হয়ে গেলো। এখানে প্রশিক্ষণ নেয়ার জন্যে একটি টিম তিনি গঠন করেছেন বলেও জানান।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)