চাঁদপুরে গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবসে আনন্দ শোভাযাত্রা

শরীফুল ইসলাম :
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস ও ৪০ বছর পূর্তি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যা আনুষ্ঠিত হয়েছে। বর্ণচোরা নাট্যগোষ্ঠী, অনন্যা নাট্যগোষ্ঠী, চাঁদপুর ড্রামা, অনুপম নাট্য গোষ্ঠী, বর্ণমালা থিয়েটার, স্বরলিপি ও মেঘনা থিয়েটারের আয়োজনে তা উদযাপন করা হয়।

চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে রোববার বিকেলে আনন্দ শোভাযাত্রা বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলায় এসে শেষ হয়। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন কার্যনির্বাহী পরিষদের সদস্য শহীদ পাটোয়ারীর সভাপতিত্বে ও বর্ণচোরা নাট্যগোষ্ঠির সভাপতি শুকদেব রায়ের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর ড্রামার সভাপতি তপন সরকার, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, অনন্যা নাট্য গোষ্ঠীর সাধারণ সম্পাদক মৃনাল সরকার, অনুপম নাট্য গোষ্ঠীর সাধারণ সম্পাদক গোবিন্দ মন্ডল, স্বরলিপি নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা এম আর ইসলাম বাবু, মেঘনা থিয়েটারের সভাপতি তবিবুর রহমান রিংকু, চাঁদপুর ড্রামার সাধারণ সম্পাদক মানিক পোদ্দার প্রমুখ।

বক্তারা বলেন, আজ থেকে ৪০ বছর আগে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন প্রতিষ্ঠা লাভ করে। আজ ৪০ বছর পেরিয়ে ৪১ বছরে তা পদার্পণ করেছে। প্রথমে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন মাত্র ৭টি সংগঠন নিয়ে কার্যক্রম শুরু করে। আজ এখানে এত সংগঠন আমাদের শক্তি অনেক বেশি। তাছাড়া বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন কার্যনির্বাহী সদস্য হিসাবে চট্টগ্রাম বিভাগে দায়িত্ব পালন করছেন অনন্যা নাট্য গোষ্ঠীর সভাপতি শহীদ পাটোয়ারী। তার কারণে আজকে সারাদেশের ন্যায় চাঁদপুরে ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস ও ৪০ বছর পূর্তি উদযাপন করা হচ্ছে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে নাটকের অংশ তুলে ধরে অনন্যা নাট্যগোষ্ঠী। এস এম সোলায়মানের ইংগিত নাটকের কোরাস ও নাটকের দৃশ্য। সংগীত পরিবেশন করে অনন্যা নাট্যগোষ্ঠীর উম্মে আয়শা খানম সম্পা, কাজি কবিসা, নুসরাত জাহান সামিয়া, সাফানা নামরীন হোসেন মেধা। বর্ণচোরা নাট্যগোষ্ঠীর পরিবেশনায় আবৃত্তি, নৃত্য, অভিনয় ও সংগীত পরিবেশন করেন ফারজানা ইয়াসমিন কুমকুম, শাবরিনা চৌধুরী নিহা, জাফনুন নাহার পৃথা, শানজানা চৌধুরী তানহা, হ্যাপী আক্তার, নূরে আলম নয়ন, বিজয় সাহা।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)