চাঁদপুরে নদীতে মাছ ধরায় ১৮ জেলেকে আটক

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে মেঘনা নদীতে মাছ ধরায় ১৮ জেলেকে আটক করেছে কোস্টগার্ড ও পুলিশ। এর মধ্যে কোস্টগার্ডের অভিযানে মেঘনা নদীতে মাছ ধরায় ৯ জেলের প্রত্যেককে ১ বছর করে কারাদন্ড ও ৪ জেলেকে অর্থদন্ডের আদেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। কারাদন্ডপ্রাপ্তরা হলেন : মোহাম্মদ সেলিম (২০), মো. বাদল (২৫), মো. আব্দুল মান্নান (৫৫), মোহাম্মদ জিলানী (২২), মো. সবুজ (২৫), মোহাম্মদ ওসমান গনি (২২), লুৎফর রহমান (৬০), মো. জাকির হোসেন ও মোহাম্মদ কাদের (৩৫)। অর্থদন্ডপ্রাপ্তরা হলেন : মোহাম্মদ নাঈম (১২), মো. বেলাল হোসেন (১৪), মোহাম্মদ বিজয় (১২) ও মো. শাওন (১০)।

রোববার রাতে হাইমচরের মেঘনা নদীতে জাটকার বিরুদ্ধে অভিযানে কোস্টগার্ড অভিযান চালিয়ে ৫ হাজার মিটার কারেন্ট জাল ও ইঞ্জিনচালিত একটি কাঠের বোট ও ১৩জন জেলেকে আটক করা হয়।

সোমবার সকালে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট রিগেল চাকমার ভ্রাম্যমাণ আদালতে ৯জন জেলেকে এক বছর করে জেল এবং ৪জন জেলেকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়। জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয় এবং ইঞ্জিন চালিত কাঠের বোট মৎস্য অফিসারের নিকট হস্তান্তর করা হয়।

বাংলাদেশ কোস্টগার্ডের চাঁদপুর স্টেশন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ৪ জেলের বয়স কম হওয়ায় তাদের অর্থদন্ড করা হয়।

অন্যদিকে চাঁদপুরে হরিনা নৌ-পুলিশ ফাঁড়ির অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি জাটকা মাছসহ ৯জন জেলেকে আটক করেছে। সোমবার সকালে চাঁদপুর হরিনা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাসিম হোসেনের নেতৃত্বে এএসআই শহিদুল ও আক্কাস আলী হরিনা নৌ-সীমানায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে তাদের জাটকাসহ আটক করে।

অভয়াশ্রম চলাকালীন আইন অমান্য করে জাটকা মাছ ধরার অপরাধে জাকির গাজী (২৭), হানিফ গাজী (৪০), কাদের শেখ (২৮), জসিম শেখ (২৭), আনোয়ার শেখ (২০), মোহাম্মদ হামিম (১৯), সাদ্দাম হোসেন শেখ (২৪), আরিফ ঢালী (২০), আনছার খান (৩৫)সহ ৯জনকে আটক করে নৌ-পুলিশ।
নৌ-পুলিশ নদীতে অভিযানকালে এ সময় মোহাম্মদ হামিম নামের এক জেলে নদীতে পড়ে ইঞ্জিনের পাখার সাথে লেগে গিয়ে গুরুতর আহত হয়। আহত জেলে বর্তমানে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে পুলিশ পাহারায় ভর্তি রয়েছে।

নৌ-পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান জানান, অভয়াশ্রম চলাকালীন আইন অমান্য করে মেঘনা নদীতে জাটকা মাছ ধরায় ৯ জেলেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা দায়ের করা হয়েছে। জাটকা নিধন বন্ধে আমাদের নৌ-পুলিশ বদ্ধপরিকর। এর সাথে জড়িতদের কাউকে ছাড় দেওয়া হবে না। যাত্রীবাহী লঞ্চে নৌ-পুলিশের এই অভিযান সর্বদা অব্যাহত থাকবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)