চাঁদপুরে বিট পুলিশিং ছড়িয়ে পড়েছে প্রতিটি জনপদে

কবির হোসেন মিজি :
বিট পুলিশিংয়ের মাধ্যমে সাধারণ মানুষের দোড়গোড়ায় আইনী সেবা পৌঁছে দিতে তৎপর হয়ে উঠেছে চাঁদপুর জেলা পুলিশের আইন-শৃঙ্খলা কার্যক্রম। সারাদেশের মতো চাঁদপুর জেলাজুড়ে চালু হয়েছে বিট পুলিশিং। ইতিমধ্যে পুরো জেলায় ১১৪টি বিট পুলিশিংয়ের স্থায়ী ও অস্থায়ী কার্যালয় উদ্বোধন করেছে চাঁদপুর জেলা পুলিশ। আর এই বিট পুলিশিংয়ের মাধ্যমে সাধারণ মানুষ খুব সহজেই তাদের হাতের নাগালে আইনী সেবা পাবেন।

জানা যায়, বাংলাদেশের আইন-শৃঙ্খলা আরো গতিশীল করতে কয়েক বছর আগে থেকেই সারা দেশজুড়ে বিট পুলিশিং চালু করা হয়। সেটির কার্যক্রম এতদিন কিছুটা ধীর গতিতর চললেও নতুন আইজিপি বেনজির আহমেদ দায়িত্ব নেয়ার পর থেকে এ বিট পুলিশিং কার্যক্রম আরো গতিশীলভাবে চালু করা হয়। তারই ধারাবাহিকতায় চলতি মাসে চাঁদপুর জেলা এবং বিভিন্ন উপজেলায় বিট পুলিশিং কার্যক্রম চালু করা হয়। এর মধ্যে চাঁদপুর সদরে ১৯টি এবং বাকিগুলো বিভিন্ন উপজেলা ও বিভিন্ন ইউনিয়নে স্থাপন করা হয়েছে।

গত নভেম্বর মাসের মাঝামাঝিতে চাঁদপুরের বিভিন্ন অঞ্চলে এ বিট পুলিশিংয়ের স্থায়ী ও অস্থায়ী কার্যালয় উদ্বোধন করেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিন্ধা সরকারসহ চাঁদপুর সদর মডেল থানার অন্যান্য পুলিশ কর্মকর্তাগন। প্রত্যেকটি বিট পুলিশিংয়ে একটি করে কার্যালয়, একজন করে বিট অফিসার এবং অভিযোগ রেজিস্ট্রার খাতা থাকবে বলে জানা গেছে। যেখানে সাধারণ মানুষ আইনীসেবা পেতে খুব সহজেই তাদের অভিযোগ তুলে ধরতে পারবেন। পুলিশ সদস্যদের পাশাপাশি বিট পুলিশিংয়ে সংযুক্ত রয়েছে কমিউনিটি পুলিশ ও জনপ্রতিনিধি।

যেকোন এলাকার অপরাধমূলক কর্মকান্ডের তথ্য বিট পুলিশিংয়ে জানাবেন জনপ্রতিনিধি ও কমিউনিটি পুলিশের সদস্যরা। এর পাশাপাশি সাধারণ মানুষরাও যে কোন অপরাধের কথা জানাতে পারবেন। বিট পুলিশিংয়ের কারণে একদিকে যেমন সাধারণ জনগণ খুব সহজেই হাতের নাগালে আইনীসেবা পাবে অন্যদিকে জেলা পুলিশের আইন-শৃঙ্খলা কার্যক্রমও অনেক প্রসারিত হবে।

এ বিষয়ে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) স্নিন্ধা সরকারের সাথে কথা হলে তিনি বলেন, পুলিশিংয়ে যেসব কমিউনিটি পুলিশ কাজ করবে তাদের মাধ্যমে আমরা যে কোন তথ্য পাবো এবং তা তদন্ত করে আইনগত ব্যবস্থা নিতে পারবো। যারাই বিট পুলিশিংয়ে কাজ করবে, তারা প্রত্যেকেই পুলিশি কাঠামোর মধ্যে থেকে আইনি সহযোগিতায় কাজ করবে। তাদের মাধ্যমে ছোটখাটো যে কোনো অপরাধমূলক ঘটনা আমরা জানতে পারবো এবং কোন প্রকার অপরাধমূলক ঘটনা তখন আইনের বাইরে থাকবে না।

তিনি বলেন, প্রত্যেক ভিটে একটি করে কার্যালয় থাকবে এবং অভিযোগ রেজিস্ট্রার থাকবে। ওই রেজিস্ট্রার খাতায় অপরাধমূলক কর্মকান্ডের অভিযোগ লিপিবদ্ধ করা হবে। বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে সকলের সহযোগিতায় চাঁদপুরের আইন-শৃঙ্খলাকে আমরা আরো অনেক দূর এগিয়ে নিব।
জনপে মাধ্যমে এগিয়ে চলছে চাঁদপুর জেলা পুলিশের আইন-শৃঙ্খলা কার্যক্রম

শেয়ার করুন

মন্তব্য করুন