চাঁদপুর পৌরসভার প্রকল্প পরিদর্শনে আসছেন ব্রিটিশ হাইকমিশনার

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প, চাঁদপুর পৌরসভা ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আগামী বুধবার চাঁদপুর পৌরসভায় প্রকল্প পরিদর্শনে আসছেন ব্রিটিশ হাইকমিশনার রর্বাট চ্যাটারটন ডিকসন। তার সাথে থাকছেন বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক মো. মাসুম পাটোয়ারী এবং ইউএনডিপি উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নগুয়েন।

আগামী ২৪-২৫ আগস্ট পরিদর্শনকারীরা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় জলবায়ু সহনশীল যমুনা রোড স্কিম যৌথভাবে মেয়র জিল্লুর রহমানের সাথে এর ভিত্তি প্রস্তর স্থাপন উদ্বোধন করবেন। পরবতী সময়ে তাঁরা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের বাস্তবায়কৃত কাজ মাঠপর্যায়ে পরিদর্শন করার পর চাঁদপুর পৌরসভায় এক গোলটেবিল আলোচনায় অংশ নিবেন।

পরিদর্শনকারীরা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রকল্প কর্তৃক দরিদ্র বসতিতে জলবায়ু সহনশীল ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন যেমন ড্রেন, ড্রেন স্লাব ও রাস্তা নির্মাণ, নলক‚প স্থাপন, স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ, পৌরসভার নিজস্ব তহবিল বরাদ্দ দিয়ে কাজের অংশীদারিত্ব প্রতিষ্ঠা নিশ্চিতকরণ, দরিদ্র জনগোষ্ঠীর জন্য আবাসন নির্মাণ, ক্ষুদ্র ব্যবসা সহায়তা প্রদান, শিক্ষা ও পুষ্টি সহায়তা এবং দক্ষতামূলক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, নারী নেতৃত্বে তৈরী কমিউনিটি বেজড কর্ম-পরিকল্পনা, পৌরসভার সুশাসন, কমিউনিটি পরিচালিত সঞ্চয় ও ঋণ ব্যবস্থাপনা, গর্ভবতী নারী ও প্রসূতি মায়ের পুষ্টিসেবা প্রদান কাজসমূহ পরিদর্শন করবেন।

শেয়ার করুন