চাঁদপুর শহরে বিদ্যালয়ের মাঠেই নবজাতকের জন্ম!

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর শহরের একটি ডায়াগনস্টিক সেন্টারে নবজাতক জন্মের সম্ভাব্য তারিখ পরীক্ষা শেষে বাড়ির যাওয়ার পথে লেডি প্রতিমা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে নবজাতকের জন্ম দিলেন আয়েশা বেগম নামে এক মা। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে ওই নারীর প্রসব বেদনা শুরু হলে বিদ্যালয়ের সামনের সড়কে অসুস্থ হয়ে পড়েন তিনি।

এ সময় তার সঙ্গে কোনো আত্মীয় স্বজন না থাকায় এবং বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা এমন পরিস্থিতি দেখে তাৎক্ষণিক বিদ্যালয়ের মাঠের পিছনের গেট খুলে চাদর দিয়ে নবজাতক ভূমিষ্ঠ হওয়ার ব্যবস্থা করেন। আয়েশা বেগম চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামের কৃষক শরীফের স্ত্রী। যদিও অদূরেই চাঁদপুর সদর হাসপাতাল অবস্থিত।

প্রধান শিক্ষিকা মোসা. মোর্শেদা ইয়াছমিন ওই সময় বিষয়টি চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালে জানালে সেখানের আবাসিক মেডিকেল অফিসারের (আরএমও) নির্দেশে নার্সিং বিভাগের কর্মরত নার্স ও স্টাফরা ঘটনাস্থলে আসেন। তারা পৌঁছানোর আগেই নবাজতকের জন্ম হয়।

প্রধান শিক্ষিকা মোর্শেদা ইয়াছমিন জানান, হাসপাতালের নার্সরা ভূমিষ্ঠ হওয়া নবজাতক ও মাকে পরবর্তীতে সদর হাসপাতালে নিয়ে যান। বর্তমানে মা ও শিশু হাসপাতালে ভর্তি আছেন।

আয়েশা বেগমের বোন জামাতা ফারুক গাজী জানান, আয়েশা তার বাবার বাড়ি থেকে পরীক্ষার জন্য চাঁদপুরে যান। তার নবজাতক ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য তারিখ ছিল ২২ নভেম্বর।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আসিবুল আহসান চৌধুরী বলেন, লেডি প্রতিমা বালিকা বিদ্যালয় থেকে খবর পাই যে এক মা প্রসব বেদনায় কতরাচ্ছেন। তাৎক্ষণিক আমরা নার্সিং বিভাগের নার্স, স্টাফদের স্টেচারসহ পাঠাই। পর্যবেক্ষণের জন্য মা ও শিশু বর্তমানে হাসপাতালে রয়েছে এবং তারা সুস্থ আছেন।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)