ডিসেম্বরে চাঁদপুরের ৫ পৌরসভার নির্বাচন

নিজস্ব প্রতিবেদক :
আগামী ডিসেম্বর মাসে মেয়াদোত্তীর্ণ চাঁদপুরের ৫টি পৌরসভার নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এর মধ্যে রয়েছে : হাজীগঞ্জ, ছেংগারচর, ফরিদগঞ্জ, কচুয়া ও মতলব।

এর আগে অক্টোবরে চাঁদপুর পৌরসভার নির্বাচন হওয়ার কথা রয়েছে। সেপ্টেম্বরে চাঁদপুর পৌরসভা নির্বাচনের স্থগিত হওয়া নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সচিব জানিয়েছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দেশের প্রায় আড়াই’শ পৌরসভায় ভোট গ্রহণের জোর প্রস্ততি চলছে নির্বাচন কমিশনে (ইসি)। চলতি বছরের অক্টোবর থেকে বিভিন্ন কারণে শূন্য হওয়া আসনের পৌরসভার নির্বাচন শুরু হবে। আর সাধারণ নির্বাচন আগামী ডিসেম্বর মাসে।

জানা যায়, এসব পৌরসভায় ভোট গ্রহণের জন্য সম্প্রতি ইসির কমিশন বৈঠক থেকে নির্দেশনা আসে। আর একদিনে ভোট করার চিন্তা করছে ইসি। পৌর এলাকায় বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি সুবিধা বেশি থাকায় ইভিএমও ব্যবহার হবে বেশি। ২৩৪টি পৌরসভায় ভোটের চিন্তা করে ছক কষছে ইসি। তবে চূড়ান্ত তালিকায় এর পরিবর্তন আসতে পারে।

সর্বশেষ পৌরসভার সাধারণ নির্বাচনটি হয়েছিল গত ২০১৫ সালের ডিসেম্বরে। আর বেশিরভাগের মেয়র ও কাউন্সিলররা ২০১৬ সালের জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে শপথ নেন। ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এই হিসেবে ২০২১ সালের ফেব্রুয়ারিতে এসব পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে।

সূত্র আরো জানায়, নির্ধারিত সময়ের ৪০ থেকে ৪৫ দিন হাতে রেখে এসব নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে ইসিকে। এজন্য মাঠ পর্যায় থেকে তালিকা সংগ্রহ করা, নির্বাচন অনুষ্ঠানে প্রতিদ্ধকতা ও সীমানাসংক্রান্ত জটিলতা খতিয়ে দেখার নির্দেশনা পেয়েছেন ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)