৫ ধাপের স্থানীয় সরকার নির্বাচন শুরু ডিসেম্বরে, পৌরসভা ভোট ইভিএমে

নিজস্ব প্রতিবেদক :
পাঁচ ধাপের স্থানীয় সরকার নির্বাচন শুরু ডিসেম্বরে শুরু হচ্ছে। পৌরসভার ভোট ইভিএমে হবে। পাঁচ ধাপে পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশনের (ইসি)।

সোমবার (২ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এই পরিকল্পনার কথা জানান।

সিইসি বলেন, জানুয়ারি মাসের মধ্যে এবং ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে যেসব পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবে, সেগুলোর ভোট আগামী ডিসেম্বরের শেষের দিকে করার সিদ্ধান্ত নিয়েছি। পাঁচ ধাপে এসব নির্বাচন শেষ করার পরিকল্পনা রয়েছে আমাদের।

তিনি আরো বলেন, আশা করছি পৌরসভার নির্বাচন আগামী মে মাসের মধ্যে সম্পন্ন করা যাবে। সিইসি বলেন, জানুয়ারি মাসের মধ্যে এবং ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে যেসব নির্বাচন ডিউ হবে, ওই নির্বাচনগুলো হয়তো আমরা করে ফেলবো ডিসেম্বরের শেষের দিকে। সেরকম প্রস্তুতি আমাদের আছে।

তিনি বলেন, পৌরসভার নির্বাচনগুলো ইভিএমে হবে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন বা সাধারণ নির্বাচনের সবগুলোতে ইভিএমে করা যাবে না। হয়তো কিছু সংখ্যক করা যেতে পারে, এনআইডির ডিজি যদি পৌরসভার নির্বাচনগুলো ঠিক করার পরে যদি মনে করেন, তার ক্যাপাসিটি আছে তাহলে হয়তো কিছু নির্বাচন ইভিএমে করবেন।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত পৌরসভা, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের যেসব নির্বাচন ডিউ হবে, সেগুলো করা হবে। এই সময়ের পৌরসভা খালি হবে ২০টির উপরে। এছাড়া অনেকগুলো হবে উপনির্বাচন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)