জেলা পুলিশ ধান কাটতে শ্রমিক পাঠাচ্ছে উত্তরবঙ্গে

তালহা জুবায়ের :
দেশের উত্তরবঙ্গে শুরু হয়েছে বোরো ধান কাটার মৌসুম। করোনা ভাইরাসের কারণে সারা দেশ লকডাউন থাকায় অনেকটাই বিপন্ন স্বাভাবিক জনজীবন। এতে করে প্রভাব পড়েছে কৃষি ক্ষেত্রেও। দেশের প্রায় সকল জেলাতেই লকডাউন চলায় ধান কাটার শ্রমিক সংকট দেখা দিয়েছে হাওর অঞ্চলসহ উত্তরবঙ্গের জেলাগুলোতে।

একই সাথে কালবৈশাখীর কারণে ধান ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা রয়েছে কৃষকদের মাঝে। এই সংকটময় সময়ে কৃষকদের কষ্ট লাগব করার জন্য এগিয়ে এসেছে চাঁদপুর জেলা পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার মো. আফজাল হোসেন বলেন, চাঁদপুরের পুলিশ সুপার মো. মাহবুবুর রহমানের নির্দেশে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ধান কাটার শ্রমিক পাঠানো হচ্ছে। এই ধারাবাহিকতায় শাহরাস্তি থানা পুলিশ সোমবার দুপুরে একটি যাত্রীবাহী বাসের মাধ্যমে উত্তরবঙ্গের জেলা নীলফামারীর উদ্দেশ্যে ২৯ জন শ্রমিক ধান কাটতে পাঠিয়েছে।

এর আগে চাঁদপুর জেলা পুলিশের উদ্যোগে নীলফামারী জেলায় ২৭জন এবং পঞ্চগড় জেলায় আরো ৩৬জন শ্রমিক পাঠানো হয়। আগামীকালকে পুলিশের উদ্যোগে নওগাঁ ও নেত্রকোনা জেলায় ধান কাটার শ্রমিক পাঠানোর প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, চাঁদপুর জেলায় বিভিন্ন স্থানে অবসর থাকা শ্রমিকদেরকে ধান কাটতে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। এতে করে ধান কাটার শ্রমিকদের অভাব কিছুটা হলেও পুরণ হচ্ছে।

লকডাউনের এই সময়ে শ্রমিকরা নিজ বাড়িতে গিয়ে নিজের বা অন্যের ধান কেটে জীবিকা করছে একই সাথে পাকা ধান বৃষ্টির পানিতে ক্ষতিগ্রস্থ হওয়ার আগেই কৃষকের গোলায় পৌঁছে যাচ্ছে।

শ্রমিকদের স্বাস্থ্যগত দিকটি যেন ঠিক থাকে তাই সামাজিক দূরত্বও নিশ্চিত করা হচ্ছে। পাশাপাশি তাদের সুরক্ষার জন্য সাবানসহ হ্যান্ড স্যানেটাইজারও প্রদান করা হচ্ছে।

তিনি আরো বলেন, করোনা ভাইরাসের সংক্রমনরোধে পুলিশ রাত দিন কাজ করে যাচ্ছে। এরই পাশাপাশি শ্রমিক সংকটে থাকা কৃষকদের শ্রমিক জোগাড় করে দিয়ে তাদেরও উপকার করার চেষ্টা করছি।

দেশের যে কোন প্রয়োজনে পুলিশ সব সময় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ভবিষ্যতেও যে কোন পরিস্থিতি মোকাবেলায় পুলিশ সামনে থেকে কাজ করে যাবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)