চাঁদপরে সামাজিক দূরত্ব রক্ষা ও মাস্ক ব্যবহার কমে যাচ্ছে

সুজন পোদ্দার :
চাঁদপুরের কচুয়ায় করোনার শুরু থেকেই আতংকিত থাকলেও এখন তা আর নেই। করোনা আক্রান্ত শনাক্তের সংখ্যা ক্রমেই কমে আসছে। এতে করে স্বস্তির নিঃশ্বাস থাকলেও মানুষের মধ্যে কমছে স্বাস্থ্য সচেতনতা। মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব রক্ষাসহ বিভিন্ন কাজেই এখন আর মানুষ আগের মত সচেতন নেই।

সরেজমিনে কচুয়া বাজারের বিভিন্ন স্থানে ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। করোনায় উপজেলায় পরিসংখ্যান অনুযায়ী প্রাণ গেছে ৫জনের। তবে করোনায় উপসর্গে মৃত্যু হয়েছে ৭জনের। এ পর্যন্ত উপজেলায় করোনার আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯জন।

এদিকে দেখা যায়, কচুয়ায় বাজারে লোকজন মাস্ক ছাড়াই চলাফেরা করছে এবং অটো রিক্সার ড্রাইভার ও যাত্রীদের মধ্যে নেই সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পড়ার আগ্রহ। এতে করে নতুন করে করোনা সংক্রমণের শঙ্কার সৃষ্টি হচ্ছে। শুধু তাই নয় মানুষ সামাজিক দূরত্বও আগের মত আর এখন মানছেন না।

মাস্ক না পড়ে এক পথচারী আকিবের সাথে দেখা হলে তিনি জানান, মাস্ক পড়া উচিৎ তবে এখন আর তেমন কেউ পড়েনা তো। তাই আমিও মাস্ক এনেছি তবে পকেটে রেখেছি। বেশি ভীড়ে গেলে পড়বো।

আরেক দোকানদার ইউসুফ মিয়া জানান, আরে মাস্ক তো বাড়ি থেকে ভ‚লে নিয়ে বের হইনি। মাস্ক পড়ে কি হবে আমার দোকানের অধিকাংশ ক্রেতাই তো মাস্ক পড়েনা। তাদের সাথে নিয়মিত আমার কাজ তাই মাস্ক পড়িনা। তবে পড়া উচিৎ, দেখি পড়ার চেষ্টা করবো।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সালাহ্ উদ্দিন মাহমুদ জানান, আমরা এখন অনেকাংশে সুস্থ হয়েছি। এটা হয়েছে আমাদের সচেতনতা ও আপনাদের সচেতনতা হবার প্রচারনার কারণে। তবে এখন যদি মানুষ আবার মাস্ক পড়া ও সামাজিক দূরত্ব বজায় না রেখে চলে তবে এবারো আমরা করোনার ভয়াবহ ছোবলে পড়বো। এতে করে কারো জন্যই ভালো কোন সংবাদ বয়ে আসবে না।

শেয়ার করুন

মন্তব্য করুন