চাঁদপুরের লিকুইড অক্সিজেন প্লান্ট ৩ আগস্ট চালুর সম্ভাবনা

কবির হোসেন মিজি :
চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালে স্থাপিত ৫১ লাখ ৬০ হাজার মিলিলিটারের লিকুইড অক্সিজেন প্ল্যান্ট আগামী ৩ আগস্ট চালুর সম্ভাবনা রয়েছে। আজ ১ আগস্ট রোববার চাঁদপুরে এসে পৌঁছার কথা লিকুইড অক্সিজেন। তারপর সেই লিকুইড অক্সিজেন প্লান্টের ট্যাংকিতে লোড করা হবে।

এরপর দুই দিন তা পর্যবেক্ষণ করে ৩ আগস্ট সেটি আনুষ্ঠানিকভাবে চালু করা হবে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। আর এই লিকুইয়েড অক্সিজেন প্লান্টটি চালু হলে অক্সিজেন সংকট থেকে মুক্তি পাবে সদর হাসপাতালের রোগীরা।

অক্সিজেন প্লান্টটি উদ্বোধনের লক্ষ্যে শনিবার বিকেলে ইউনাইটেড ন্যাশন ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ইমার্জেন্সি ফান্ড (ইউনিসেফ) সংস্থার ইঞ্জিনিয়ার তৌকির আহমেদ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ করেছেন। এ সময় সিভিল সার্জন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল ও মেডিকেল অফিসার মোঃ মিজানুর রহমানসহ অন্যান্য চিকিৎসক উপস্থিত ছিলেন।

এদিকে এক মাস পূর্বে এই অক্সিজেন প্ল্যান্টটির কাজ সম্পন্ন হয়েছে। অল্প কিছু কাজ এবং লিকুইড অক্সিজেনের জন্য এতদিন সেটি চালু করা সম্ভব হয়নি। ১ আগস্ট রোববার দিন সকালে লিকুইড অক্সিজেন চাঁদপুরে আসলে তা লোড করার পর পরীক্ষামূলকভাবে দুইদিন পর্যবেক্ষণ করা হবে।

তারপর আগামী ৩ আগস্ট থেকে রোগীদের জন্য এই লিকুইড অক্সিজেন সরবরাহ করা যাবে। এটি চালু হলেই যে কোন সময় লিকুইড অক্সিজেন সেবা পাবে করোনা রোগীসহ অন্যান্য রোগীরা।

২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে প্ল্যান্টটি বসানোর কাজে অর্থায়ন করছে ইউনাইটেড ন্যাশন ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ইমার্জেন্সি ফান্ড (ইউনিসেফ) এবং বাস্তবায়ন করছে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আর এমও) ডাক্তার সুজাউদ্দৌলা রুবেল জানান, শনিবার বিকেলে ইউনিসেফের প্রতিনিধি ইঞ্জিনিয়ার তৌকির আহমেদ আমাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি জানিয়েছেন, রোববার বিকেলে লিকুইড অক্সিজেন আসলে তা টাংকিতে লোড করা হবে। এবং দু’দিন তা পর্যবেক্ষণের পর আমাদের হাসপাতাল কর্তৃপক্ষের কাছে তা হ্যান্ডওভার করে, আগামী ৩ আগস্ট এটি সম্পূর্ণভাবে চালু করা হবে। আর এটি চালু হলেই অক্সিজেন সেবা পাবে হাসপাতালের রোগীরা।

শেয়ার করুন

মন্তব্য করুন