চাঁদপুরে অর্থনৈতিক অঞ্চলের কাজ দুই মাসের মধ্যে শুরু : ২ বছরে শেষ

খুরশিদ আলম :
চাঁদপুরের হাইমচরের মধ্যচরে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রাথমিক কাজ আগামী দুই মাসের মধ্যে শুরু হচ্ছে। শুক্রবার প্রকল্পের স্থান পরিদর্শনে এসে এ কথা জানান বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি জানান, প্রথমে হাসপাতাল নির্মাণ, শিল্পাঞ্চল থানা, সরকারি রেস্ট হাউজ নির্মাণ করা হবে। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন স্থাপনা ও উন্নয়নের কাজ আগামী ২ বছরের মধ্যে শেষ হবে।

হাইমচর উপজেলায় ৮ হাজার ২শ’ ১ একর জমির উপর অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে ইতিমধ্যে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাদ্দ দেওয়া হয়েছে সরকারি খাস জমি। তারই আলোকে শুক্রবার দুপুরে নীলকমল ইউনিয়নের প্রস্তাবিত মধ্যচরে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে আসেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

পরিদর্শনকালে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খাঁনের সভাপতিত্বে এক মতবিনিময় সভায় বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাইমচরে আগমন করে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের ঘোষণা দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় তিনি ৮ হাজার ২শ’ ১ একর জমির উপর অর্থনৈতিক অঞ্চল স্থাপনের অনুমোদন দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বিক মানুষের ভাগ্যের উন্নয়ন চান। তাই তিনি চরের মত দুর্গম অঞ্চলে অর্থনৈতিক অঞ্চল নির্মাণের বড় কাজ হাতে নিয়েছেন। চরের ভুখন্ডটি উপজেলার মূল ভ‚খন্ড হতে বিচ্ছিন্ন যা একটি বিরাট চ্যালেঞ্জ। আপনাদের এখানে অর্থনৈতিক অঞ্চল হলে জীবনমানসহ সকল পর্যায়ে সার্বিক উন্নয়নের প্রতিফলন ঘটবে। দৃশ্যমান এমন উন্নয়ন হবে যা আপনারা কল্পনাও করতে পারবেন না। এ এলাকা এমন থাকবে না। গ্রাম হয়ে যাবে শহর, এখানে অর্থনৈতিক অঞ্চলের সাথে সাথে নদীতে বাঁধ নির্মাণসহ শিল্প থানা, হাসপাতাল ও বড় বড় ব্রিজ নির্মাণ করা হবে। এর জন্য প্রয়োজন এলাকার সর্বস্তরের মানুষের আন্তরিক সহযোগিতা।

বেজা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, আগামী ২ মাসের মধ্যে এখানে অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম শুরু করবো বলে আশা করছি। এর জন্য এখানে অতিদ্রæত হাসপাতাল নির্মাণ, শিল্পাঞ্চল থানা, সরকারি রেস্ট হাউজ নির্মাণ করা হবে। সকলের সার্বিক সহযোগিতায় আগামী ২ বছরের মধ্যে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কার্যক্রম শেষ হবে।

মতবিনিময়ে আরো বক্তব্য রাখেন বেজা’র প্রকল্প পরিচালক মোহাম্মদ হারুনুর রশিদ, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন হাইমচর উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী বেগম, হাইমচর প্রেসক্লাব সভাপতি মো. খুরশিদ আলমসহ জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

শেয়ার করুন

মন্তব্য করুন