চাঁদপুরে নবান্ন উৎসবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

কবির হোসেন মিজি :
নবান্ন উৎসব ১৪২৭ বঙ্গাব্দ উপলক্ষে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যায় এই নবান্ন উৎসবের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল।

এ সময় তিনি বলেন, বাংলাদেশে যখনই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আদর্শে ভালো কিছু করার পদক্ষেপ নেওয়া হয়েছে ঠিক তখনই একটি অপশক্তি দানা বেঁধে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। কারণ তারা জানে, বাংলাদেশে যতদিন বঙ্গবন্ধুর আদর্শ টিকে থাকবে ততদিন বাংলার ঐতিহ্যগুলোও টিকে থাকবে। বঙ্গবন্ধুর আদর্শিক রাজনীতির মতো, বাংলার সংস্কৃতির ঐতিহ্য, ইতিহাসকে বুকে ধারণ করে সেসব অপশক্তিদের প্রতিহত করতে হবে।

তিনি বলেন, আমাদের বাংলার সংস্কৃতির ঐতিহ্য ইতিহাস অপশক্তির চেয়েও হাজার গুণ বেশি শক্তিশালী। এ জন্য আমরা সংস্কৃতির কর্মকান্ডের মধ্য দিয়ে এসব অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলবো। তিনি আরো বলেন, আমার পৌরসভায় আমি দায়িত্বে থাকাকালীন সময়ে চাঁদপুরে সংস্কৃতিবান্ধব হয়ে কাজ করব সব সময়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি দাউদ ইব্রাহিম, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, সপ্তসুর সংগীত একাডেমির অধ্যক্ষ কণ্ঠশিল্পী রূপালী চম্পক, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদ, বিশিষ্ট ছড়াকার পীযূষ কান্তি বড়ুয়া, সাংস্কৃতিক চর্চাকেন্দ্রের সদস্য সচিব অ্যাড. বদিউজ্জামান কিরণ প্রমুখ।

স্বরলিপি নাট্যদলের সভাপতি এম আর ইসলাম বাবুর পরিচালনায় ও জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ আয়াজ মাবুদের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ইয়াহিয়া কিরণ, অন্যন্যা নাট্য গোষ্ঠীর সভাপতি শহীদ পাটোয়ারী, বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, সপ্তসুর নৃত্য শিক্ষালয়ের অধ্যক্ষ অনিমা সেন চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক কর্মীরা।

নবান্ন উৎসবে আগত অতিথিবৃন্দ ও দর্শকদের নানা রকমের পিঠা দিয়ে আপ্যায়ন করা হয়। আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও সংগীত পরিবেশন করেন চাঁদপুর শিল্পকলা একাডেমির নৃত্য ও সংগীত দলের শিল্পীবৃন্দ।

শেয়ার করুন

মন্তব্য করুন