চাঁদপুরে বিপুল পরিমাণ জাল জব্দ : আটক ১০ জেলের কারাদন্ড

কবির মিজি/শরীফুল ইসলাম :
মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে কোস্টগার্ড ও নৌ-পুলিশের অভিযানে বিপুল পরিমাণ কারেন্ট জালসহ ১০ জেলেকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। সকালে আটককৃত ১০ জেলেকে এক বছর করে সশ্রম কারাদণ্ড প্রদান করেন চাঁদপুর সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হেলাল উদ্দিন।

কোস্টগার্ড ও নৌ-পুলিশ সূত্রে জানা যায়, ইলিশের উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। তারাই ধারাবাহিকতায় চাঁদপুরের পদ্মা-মেঘনার নৌ-সীমানায় অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে কোস্টগার্ড কর্তৃক নদী থেকে মাছ শিকাররত অবস্থায় এক লাখ মিটার কারেন্ট জালসহ ১০ জেলেকে আটক করা হয়। এছাড়া একইদিন চাঁদপুর নৌ-পুলিশ অভিযান পরিচালনা করে ১০ লাখ মিটার কারেন্ট জালসহ ৬০ কেজি ইলিশ জব্দ করে। জব্দকৃত ইলিশ অসহায় দুস্থদের মাঝে বিতরণ করা হয়। আর জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

চাঁদপুর নৌ-পুলিশ সুপার কামরুজ্জামান বলেন, জাল ও জেলে আটক করা আমাদের মুখ্য বিষয় নয়। আমাদের উদ্দেশ্য জেলেদের সচেতন করা। এই অভায়াশ্রামে তারা যেন নদীতে জাল না ফেলে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে আমাদের কঠোরতা চলবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।