চাঁদপুর জেলার ২০২০ সালের স্মরণীয় যত ঘটনা….

আল ইমরান শোভন :
চলতি বছর চাঁদপুরবাসীর কাছে নানাভাবে স্মরণীয় হয়ে রয়েছে। বিশেষ করে মহামারি করোনা ভাইরাসে স্বজন হারানো, সড়ক দুর্ঘটনা, হত্যা, রাজনৈতিক সংঘর্ষসহ বিভিন্ন কারণে এই বছরে নানা ঘটনা। এছাড়া দীর্ঘ ৩৫ বছর পর এক যুবকের বাঁকা পা সোজা হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসাও মানুষকে নতুন করে বাঁচার স্বপ্ন জাগিয়েছে। সেই সাথে চাঁদপুর যাত্রা শুরু হয়েছে ই-পাসপোর্ট কার্যক্রম।

হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন : চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনে ৪ হাজার ৪১৭ ভোট বেশি পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নূর হোসেন পাটওয়ারী (নৌকা)। গত ১৩ জানুয়ারি রাতে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন এ তথ্য জানান। এর আগে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলার ৩১টি কেন্দ্রে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে এই প্রথম হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নূর হোসেন পাটওয়ারী মোট ভোট পেয়েছেন ১৬ হাজার ২৪৯ ভোট এবং তার নিকটতম প্রতি›দ্বদ্বী আনারস মার্কার প্রার্থী মোতালেব জমাদার পেয়েছেন ১১ হাজার ৮৩২ ভোট।

চাঁদপুর লকডাউন : করোনা ভাইরাস (কোভিড-১৯) ঝুঁকি মোকাবেলায় চাঁদপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। গত ৯ এপ্রিল বিকেল সোয়া ৩টায় চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. মাজেদুর রহমান খান অনলাইনে এই সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন। ঘোষণাটি সন্ধ্যা ৭টা থেকে কার্যকর হবে। গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রামক ঝুঁকি মোকাবেলায় চাঁদপুর জেলা লকডাউন ঘোষণা করা হলো। এ জেলায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ করা হলো। পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত সড়ক ও নৌপথে অন্য কোনো জেলা থেকে কেউ এ জেলায় প্রবেশ করতে বা এ জেলা থেকে অন্য কোনো জেলায় যেতে পারবে না। জেলার অভ্যন্তরে আন্ত:উপজেলা যাতায়াতের ক্ষেত্রেও একইরূপ নিষেধাজ্ঞা বলবৎ হবে।

সর্বহারা পরিচয়ে ৩০ চিকিৎসককে হুমকি : চাঁদপুরে ‘সর্বহারা পার্টির পরিচয়ে’ অন্তত ৩০ জন চিকিৎসকের কাছে চাঁদা দাবির অভিযোগ উঠেছে। তাদের দাবি মতো টাকা না দিলে হত্যার হুমকি দেওয়া হয় বলেও চিকিৎসকদের অভিযোগ। এই ঘটনায় আতঙ্কিত চিকিৎসকরা এই জেলা থেকে বদলির আবেদন করছেন বলে গত ১১ নভেম্বর সিভিল সার্জন শাখাওয়াত উল্লাহ জানান।

চাঁদপুরের সিভিল সার্জন শাখাওয়াত উল্লাহ বলেন, কয়েক দিনে সর্বহারা পার্টির পরিচয় দিয়ে মোবাইল ফোনে হাজীগঞ্জ, হাইমচর, শাহরাস্তি, মতলব উত্তর ও মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে চাঁদা চেয়ে হুমকি দেওয়া হয়েছে। চাঁদা না দেওয়া হলে তাদের প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়া হয়।

করোনার উপসর্গে ৯জনের মৃত্যু : জ্বর, শ্বাসকষ্টসহ করোনা উপসর্গে চাঁদপুরে আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ৩জনসহ নয় জনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলায় করোনা উপসর্গ নিয়ে মৃতের সংখ্যা ৮০ জন। গত ১১ জুন দিনগত রাত থেকে গত ১২ জুন দুপুর পর্যন্ত এই নয়জন মারা যান। করোনা উপসর্গ নিয়ে মৃতদের মধ্যে চাঁদপুর সদরে চার, হাজীগঞ্জে তিন, ফরিদগঞ্জে এক ও মতলব (উত্তর) উপজেলার একজন রয়েছেন।

করোনা উপসর্গে মা-ছেলের মৃত্যু : করোনার উপসর্গ নিয়ে চাঁদপুরে বসুন্ধরা এলপি গ্যাসের পরিবেশক ও তার মায়ের মৃত্যু হয়েছে। ১০ ঘণ্টার ব্যবধানে এই মা ও ছেলে মারা যান। গত ২ জুলাই সন্ধ্যায় জেলার হাইমচরে মারা যান মা এবং সকাল সাড়ে ৮টায় মারা যান ছেলে। তারা হচ্ছেন হাইমচরের উত্তর আলগী গ্রামের বৃদ্ধা সুফিয়া বেগম (৬৫) এবং তার ছেলে মফিজুর রহমান মিয়াজী।

অটোরিকশার চালকসহ নিহত ৩ : শাহরাস্তি উপজেলার বাসচাপায় অটোরিকশার চালকসহ তিনজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অটোরিকশার আরো তিন যাত্রী। গত ২৯ জুলাই দুপুরে উপজেলার টামটা উত্তর ইউনিয়নের কাকৈরতলা ঈদগাঁ সংলগ্ন এলাকায় চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

উপজেলা চেয়ারম্যান কারাগারে : চাঁদপুরের কচুয়া উপজেলা পরিষদের বরখাস্তকৃত চেয়ারম্যান শাহজাহান শিশিরকে কারাগারে পাঠিয়েছেন আদালত। শিক্ষা প্রকৌশল অধিদফতরের চাঁদপুরের উপ-সহকারী প্রকৌশলীকে পিটিয়ে আহত করার ঘটনায় করা মামলায় গত ২৫ আগস্ট দুপুরে আদালতে আত্মসমর্পণ করতে গেলে চাঁদপুর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামাল হোসেন তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। গত ১৯ জুলাই কচুয়া উপজেলা পরিষদ এলাকায় কচুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে নির্মাণ কাজ পরিদর্শনে গেলে উপজেলা চেয়ারম্যান ও তার সহযোগীদের মারধরের শিকার হন প্রকৌশলী নুরে আলম। এ ঘটনায় ওইদিন রাতেই নুরে আলম বাদী হয়ে কচুয়া থানায় চেয়ারম্যানসহ আরও দু’জনের বিরুদ্ধে মামলা করেন। এ ঘটনায় গত ২৩ জুলাই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে চেয়ারম্যান শাহজাহান শিশিরকে সাময়িক বরখাস্ত করা হয় এবং তার স্থলে প্যানেল চেয়ারম্যান সুলতানা খানমকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

মেঘনা-ধনাগোদা বাঁধের ভাঙন : চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বেড়িবাঁধের ২শ মিটার এলাকাজুড়ে ভাঙন দেখা দেয়। চলতি মাসে মেঘনা নদীর পানি কম থাকলেও গত ১৮ সেপ্টেম্বর বিকেলে পানি বেড়ে যায়। ফলে রাত ৯টার দিকে বেড়িবাঁধের ফরাজিকান্দি জনতাবাজার সংলগ্ন এলাকায় বাঁধ হঠাৎ নিচের দিকে দেবে যায়। ওই সময় মেঘনা নদীর পানি বিপৎসীমার ৪.০৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

চাঁদপুর পৌরসভার মেয়র : চাঁদপুর পৌরসভা নির্বাচনে ৩১ হাজার ২১২ ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকে মো. জিল্লুর রহমান জুয়েল। গত ১০ অক্টোবর রাতে পৌরসভার ১৫টি ওয়ার্ডের ৫২ কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন চাঁদপুর জেলা নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন। ডনর্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. জিল্লুর রহমান নৌকা প্রতীকে পেয়েছে ৩৪ হাজার ৮২৫ ভোট। ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির মেয়র প্রার্থী আক্তার হোসেন মাঝি পেয়েছেন তিন হাজার ৬১৩ ভোট এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত হাতপাকা প্রতীকে মেয়র প্রার্থী মামুনুর রশিদ বেলাল পেয়েছেন এক হাজার ২৩৩ ভোট। মোট কাস্ট হয়েছে ৩১ হাজার ২১২ ভোট।

সহিংসতায় যুবকের মৃত্যু : চাঁদপুর পৌরসভা নির্বাচনে গনি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে সহিংসতার ঘটনায় ছুরিকাঘাতে ও অতিরিক্ত রক্তক্ষরণে ইয়াছিন মোল্লা (১৮) নামের যুবকের মৃত্যু হয়েছে। গত ১০ অক্টোবর দুপুর সাড়ে ১২টায় ওই কেন্দ্রের বাইরের এ সহিংসতার ঘটনা ঘটে। মৃত ইয়াছিন শহরের কোড়ালিয়া রোডের হারুন মোল্লার ছেলে। হারুন মোল্লা গ্রামীণফোনো সেন্টারের দারোয়ান। তার তিন ছেলের মধ্যে ইয়াছিন বড়। তিনি দর্জির কাজ করতেন।

পুলিশের সঙ্গে জেলেদের সংঘর্ষ : চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের ছিরায়চর ও শিলায়েরচর নামক স্থানে নৌপুলিশ ও জেলেদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় অতিরিক্ত পুলিশ সুপারসহ ১৩ জন আহত হয়েছেন। মারমুখি জেলেদের নিয়ন্ত্রণে আনার জন্য এবং পুলিশ সদস্যরা আত্মরক্ষায় প্রায় ৪৭ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে সাত জেলেকে আটক করতে সক্ষম হয়।

গত ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টায় মা ইলিশ রক্ষায় নৌপুলিশের কর্মকর্তা ও শতাধিক সদস্যসহ একটি দল শরীয়তপুর থেকে অভিযান চালিয়ে চাঁদপুর হয়ে ঢাকার উদ্দেশে রওনা হলে পথে ইলিশ শিকারে বাধা দিলে এ ঘটনা ঘটে।

ড্রাম থেকে যুবকের গলা কাটা লাশ : শাহরাস্তি উপজেলার টামটা রাজাপুরা এলাকায় স্টিলের ড্রাম থেকে সিদ্দিকুর রহমান (৩৫) নামে এক যুবকের গলা ও গোপনাঙ্গ কাটা মরদেহ উদ্ধার করা হয়েছে। গত ১০ নভেম্বর রাত ৯টার দিকে শাহরাস্তি থানা পুলিশ, সিআইডি ও পিবিআই সদস্যরা যৌথভাবে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের পাশে রাজাপুরা নামক স্থান থেকে ওই যুবকের মরদেহ উদ্ধার করেন। হত্যার শিকার সিদ্দিুকুর রহমান কুমিল্লা জেলার সদর দক্ষিণ থানার কাজীপাড়ার মৃত আমির হোসেনের ছেলে।

চাঁদপুর-কক্সবাজার বাস : চাঁদপুর থেকে কক্সবাজার বাসে সরাসরি যাওয়ার সুযোগ করে দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিসি)। বিআরটিসির এসি বাসে চাঁদপুর থেকে কক্সবাজার যেতে সময় লাগবে প্রায় ৮ ঘণ্টা। এজন্য একজন যাত্রীকে ভাড়া দিতে হবে ৭০০ টাকা। গত ২ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এ রুটে বিআরটিসির ৪৫ সিটের এসি বাসের শুভ উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অসীম চন্দ্র বনিক। চাঁদপুর থেকে কক্সবাজার এই প্রথম কোনো গণপরিবহন চালু হলো।

বেঁধে যুবককে হত্যা : হাজীগঞ্জ পৌর এলাকার টোরাগড় এলাকায় বাড়ির লোকজনের হাত পা বেঁধে রেখে মজনু হোসেন (৩০) নামে এক যুবককে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করেছে সংঘবদ্ধ দুর্বৃত্তরা। একই সময় তারা বাড়িতে থাকা মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যায়। গত ১৪ ডিসেম্বর গভীর রাতে ৭ নম্বর ওয়ার্ড টোরাগড় আনোয়ার মিজির বাড়ির দ্বিতীয় তলায় এ ঘটনা ঘটে। খুন হওয়া মজনু ওই এলাকার আমিন মিয়ার ছেলে। তিনি পেশায় একজন গাড়িচালক।

মা রুপবানু জানায়, গভীর রাতে ঘরে দুই জন লোক ঢুকে আমার ও মফিজের স্ত্রী মাহমুদার হাত পা বেঁধে ফেলে। পরে তারা মজনুর ঘরে যায়। এসময় তাদের সঙ্গে আরেকজন যোগ হয়। আমি তাদের সবকিছু নিয়ে যেতে বলি, কিন্তু আমার ছেলের যেন কোনো ক্ষতি না করে। পরে সংঘবদ্ধ দুর্বৃত্তরা ধারালো অস্ত্র দিয়ে মজনুর গলায় আঘাত করে হত্যা করে এবং ঘরের মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। এসময় তারা ঘরে থাকা সব জিনিসপত্র তছনছ করে ফেলে।

মেয়রের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ : ফরিদগঞ্জ পৌরসভার মেয়র মাহফুজুল হকের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ করেছেন স্ত্রী সোনিয়া আক্তার। তাকে ও তার পরিবারকে প্রাণে মেরে ফেলার হুমকিও দেওয়া হচ্ছে বলে অভিযোগ সোনিয়ার। গত ১৪ ডিসেম্বর চাঁদপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে নির্যাতনের অভিযোগ তুলে ধরেন স্ত্রী সোনিয়া।

সম্মেলনে জানানো হয়, ১০ বছর আগে মাহফুজুল হকের সাথে সোনিয়ার বিয়ে হয়। তাদের ঘরে তিন সন্তান রয়েছে। মাহফুজুল হক পাঁচ বছর আগে ফরিদগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হন। এরপরই তার চারিত্রিক পরিবর্তন শুরু হয়। নেশায় জড়িয়ে পড়েন এবং বিভিন্ন মেয়েদের সঙ্গে তার অনৈতিক সম্পর্ক গড়ে ওঠে। এসবের প্রতিবাদ করলে স্ত্রী সোনিয়াকে নির্যাতন করা হতো। কয়েক মাস আগে মেয়র মাহফুজুল হক প্রথম স্ত্রী সোনিয়াকে কিছু না জানিয়ে কুমিল্লায় দ্বিতীয় বিয়ে করেন। এর প্রতিবাদ করায় মেয়র মাহফুজুল হক তার প্রথম স্ত্রী সোনিয়া নির্যাতন এবং ঘর থেকে বের করে দেয়। এছাড়া সোনিয়ার ভগ্নিপতির কাছ থেকে ঠিকাদারি ও ব্যবসার কথা বলে সাত লাখ ৭০ হাজার টাকা ধার নেন। সেই টাকা চাওয়ায় তাকে নির্যাতনের শিকার হতে হয়। বর্তমানে সোনিয়া তার তিন সন্তান ও পরিবারের সদস্যদের নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন।

হাজীগঞ্জ বাজার রণক্ষেত্র : গত ১৫ ডিসেম্বর আওয়ামী লীগের দু’পক্ষের কয়েক দফার ধাওয়া-পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয়েছে চাঁদপুরের হাজীগঞ্জে পশ্চিম বাজার। উভয় পক্ষকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার শেল ও ফাঁকা গুলি ছুড়ে।
গত ১৫ ডিসেম্বর বিকেলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের ডাক দেয় হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ।

স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানান, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করতে পশ্চিম বাজারে মঞ্চ তৈরি করা হয়। দুপুরে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী সেই মঞ্চ ভাঙচুর করে আগুন ধরিয়ে দেন। বিকেলে উপজেলা আওয়ামী লীগের প্রতিবাদ সমাবেশে যোগ দিতে বিভিন্ন ইউনিয়ন থেকে মিছিল নিয়ে আসেন নেতা-কর্মীরা। কিন্তু প্রতিবাদ সমাবেশ চলাকালে উত্তর দিক থেকে ইট-পাটকেল ছোড়া হলে সমাবেশ ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় সমাবেশে আসা লোকজনও ইট-পাটকেল ছুড়তে শুরু করেন। একপর্যায়ে উভয় পক্ষকে নিবৃত করতে ১২২ রাউন্ড টিয়ার শেল ও ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। আওয়ামী লীগের সমাবেশ থেকে রাফা টাওয়ার ও বিশ্বরোডস্থ একুশে ডিজিটাল হাসপাতালও ভাঙচুর করা হয়। পাশাপাশি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে কয়েকটি যানবাহন ভাঙচুর করা হয় এসময়।

৩৫ বছর পর’ দু’পায়ে হাঁটলেন রিকশা চালক স্বপন : শৈশবে আগুনে পুড়ে পা বেঁকে পঙ্গু জীবন কাটানোর ৩৫ বছর পর অবশেষে মুক্তি মিলল হতদরিদ্র এক রিকশা চালক স্বপনের। চিকিৎসার অভাবে আগুনে পোড়া তার ডান পা বেঁকে গেলে পঙ্গু হয়ে পড়েন চাঁদপুরের স্বপন গাজী (৪৫)। সদর উপজেলার খুলিশাডুলির ফজলুর রহমান গাজীর ছেলে তিনি।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের অর্থপেডিক্স সার্জারি বিভাগের চিকিৎসকরা তার বাঁকা পা সারিয়ে তোলার পর গত ৩ ডিসেম্বর তাকে হাসপাতাল ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।

আবারো দুই পায়ে ভর দিয়ে হাঁটতে পারার আনন্দে অশ্রæসিক্ত স্বপন বলেন, প্রায় ৩৫ বছর আগে এক শীতের সকালে আমার বড় বোনের সাথে আগুন পোহাচ্ছিলাম। এক সময় আমার বোন কোনো এক কাজে ঘরের ভেতর যায়। “ফিরে এসে দেখে আমার লুঙ্গিতে আগুন জ্বলছে। আমাকে উদ্ধার করতে করতে আমার ডান পায়ের হাটুর অংশের অনেকটুকু জায়গা পুড়ে যায়। তার রিকশাচালক বাবার পক্ষে উন্নত হাসপাতালে নিয়ে তার চিকিৎসা করানো সম্ভব হয়নি। প্রয়োজনীয় চিকিৎসার অভাবে তার ডান পা বেঁকে যায়। পা বেঁকে গিয়ে পঙ্গু হয়ে যাই আমি। পরে ক্রাচ ব্যবহার করে চলাফেরা শুরু করি।

চাঁদপুরে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন : চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি প্রধান অতিথি হিসেবে ভিডিও কন্সফারেন্সের মাধ্যমে কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এ উপলক্ষে গত ২৪ ডিসেম্বর চাঁদপুর পাসপোর্ট অফিসে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে চাঁদপুর জেলাসহ আরো ৫টি জেলায় এক যোগে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়।

চাঁদপুর পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সকল মেশিন, মালামাল ও সফটওয়্যার ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। এই কার্যক্রমের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণও প্রদান করেছে ঢাকা থেকে বিশেষ টিম। ই-পাসপোর্টের ক্যাটাগরি হবে ৫ বছর ও ১০ বছর মেয়াদী।

শেয়ার করুন

মন্তব্য করুন