চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে অনির্দিষ্টকাল লঞ্চ বন্ধ

কবির হোসেন মিজি :
চাঁদপুর-নারায়ণগঞ্জ নৌ-রুটে অনির্দিষ্টকালের জন্য লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনার পর সোমবার (২১ মার্চ) সকাল ৬টা থেকে এই নৌ-রুটে লঞ্চ চলাচল বন্ধ করা হয়।

এদিকে পূর্ব ঘোষণা ছাড়াই দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই নৌ-রুটে লঞ্চ চলাচল বন্ধ করায় যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। মঙ্গলবার (২২ মার্চ) সকালে চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, লঞ্চ চলাচল বন্ধ থাকার বিষয়টি না জানায় অনেক যাত্রী লঞ্চঘাটে এসে ফেরত যাচ্ছেন। তারা কর্তৃপক্ষের এমন উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করেছেন।

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটের লঞ্চ মালিক প্রতিনিধি রুহুল আমিন হাওলাদার জানান, শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির পর থেকে হঠাৎ করে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে সোমবার থেকে এ রুটের ১৬টি লঞ্চের মধ্যে নিয়মিত চলাচলকারী ১৩টি লঞ্চ চলাচল করেনি। এতে যাত্রীরা সমস্যাতে পড়েছেন। বিকল্প হিসেবে অনেকেই সড়কপথে যাতায়াত করছেন।

চাঁদপুর নৌ-বন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম জানান, চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সব ক’টি লঞ্চে নানা ত্রুটি রয়েছে। এসব লঞ্চ পরীক্ষা-নিরীক্ষার পর বিআইডবিøউটিএ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে, কখন কোন লঞ্চটি চলবে।

উল্লেখ্য, গত ২০ মার্চ রোববার দুপুরে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট অংশে রূপসী-৯ নামে কার্গো জাহাজের ধাক্কায় মুন্সীগঞ্জগামী লঞ্চ এম এল আফসার উদ্দিন ডুবে যায়। এরপর থেকেইে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ করে।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।