চাঁদপুর পৌরসভা নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর পৌরসভার নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেছেন পৌরসভার দুইজন নাগরিক। রিটকারী এই দুই নাগরিক হচ্ছেন পৌরসভার বর্তমান মেয়রের ভাগিনা মাহবুব আলম আখন্দ এবং মেয়রের ব্যক্তিগত কর্মকর্তার ভাই মোঃ হাসিবুল হাসান।

রোববার (১৩ সেপ্টেম্বর) হাইকোর্টে বিচারপতি জেবিএম হাসানের কোর্টে এই রিট পিটিশন করা হয়। সোমবার (১৪ সেপ্টেম্বর) এই পিটিশনের উপর শুনানি হওয়ার কথা রয়েছে।

নির্বাচন স্থগিত চেয়ে করা রিটের সাথে সাপোর্টিং কাগজ হিসেবে দেয়া হয়েছে নির্বাচন কমিশন বরাবর কয়েকজনের করা আবেদনের কপি। কিন্তু আবেদনকারীদের কয়েকজন এই প্রতিবেদকের কাছে অস্বীকার করেছেন তারা আবেদন করেননি। এমনকি এ সম্পর্কে তারা কিছুই জানেন না। এর মধ্যে অন্যতম হচ্ছেন মোঃ আলাউদ্দিন, পিতা আবুল বেপারী, পুরাণবাজার চাঁদপুর।

এছাড়া ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করা হয়েছে বলে যেসব কাগজ দেয়া হয়েছে, সেগুলোও সঠিক নয় বলে খোঁজ নিয়ে জানা গেছে।

এদিকে নির্বাচন কমিশন বরাবর হাসিবুল হাসানসহ আরো কয়েকজনের করা আবেদনে উল্লেখ করা হয়, বর্তমান করোনা ভাইরাসে চাঁদপুর পৌরসভায় প্রায় এক শ’র মতো লোক মারা গেছে এবং বিভিন্ন ওয়ার্ডে প্রায় ৮-৯শ’ লোক আক্রান্ত।

তবে সিভিল সার্জন কার্যালয়সহ করোনাভাইরাস সংশ্লিষ্ট সকল স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, পুরো চাঁদপুর জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত (১৩ সেপ্টেম্বর) মোট মৃত্যুবরণ করেছেন ৭৬জন। আর পুরো চাঁদপুর জেলায় মোট আক্রান্ত হয়েছেন ২২০১জন। এদের মধ্যে ইতিমধ্যে সুস্থ হয়ে গেছেন ১৮৪২জন।

সূত্র আরো জানায়, মোট আক্রান্তের মধ্যে পৌরসভাসহ চাঁদপুর সদর উপজেলায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮৮২জন, সুস্থ হয়েছে সাত শতাধিক। অথচ আবেদনে বলা হয়েছে, পৌরসভায় মারা গেছে প্রায় ১শ’ এবং বিভিন্ন ওয়ার্ডে আক্রান্ত হয়েছে ৮-৯শ’।

এছাড়া নতুন ভোটার হওয়ার জন্য কয়েকজনের নামে আবেদন করা হয়। সেসব আবেদন যাচাই করে নির্বাচন অফিস দেখতে পেয়েছে, সেগুলোও ভুয়া এবং ভিত্তিহীন। যেমন কেএম শওকত ও মোঃ বিল্লাল হোসেন নামে দু’জন আবেদন করেন তাদেরকে নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্যে।

অথচ যাচাই করে দেখা গেছে, তারা দু’জনই বিদ্যমান ভোটার তালিকায় অন্তর্ভুক্ত আছেন। এর জন্যে কেএম শওকত পৌরসভার ১২নং ওয়ার্ডের মাদ্রাসা রোড এলাকার ৬৪নং ভোটার। আর ভোটার আইডি নং ১৩০০৭৯০০০১৮০। একইভাবে মোঃ বিল্লাল হোসেনের ভোটার নং ৬৩, ভোটার আইডি নং ১৩০০৭৯০০০১৭৯। এভাবে আরো অনেক আবেদনই ভুয়া প্রমাণিত।

এদিকে রোববার দুপুরের পর নির্বাচন স্থগিত চেয়ে করা রিটের বিষয়টি পৌর নাগরিকদের মধ্যে জানাজানি হয়ে গেলে মেয়র ও কাউন্সিলর প্রার্থী, রাজনৈতিক দলের নেতা-কর্মী-সমর্থকসহ সাধারণ জনগণের মধ্যে বিস্ময় ও অসন্তোষ দেখা দেয়। অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারা নির্বাচন কমিশন ঘোষিত তারিখ আগামী ১০ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার জোর দাবি জানান।

চাঁদপুর নাগরিক কমিটির সভাপতি ও চেম্বার সভাপতি আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম এবং সাধারণ সম্পাদক অধ্যক্ষ রতন কুমার মজুমদার এক বিবৃতিতে বলেন, একটি অশুভ শক্তি নানা অজুহাতে আগামী নির্বাচনকে প্রলম্বিত করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। যেটি আমাদের কারো কাছেই কাম্য নয় এবং প্রত্যাশাও করি না। আপনাদের সকলের কাছে আহ্বান থাকবে আপনারা সকলে সচেতন থাকুন কেউ যেন আগামী নির্বাচনকে প্রলম্বিত বা বিতর্কিত করতে না পারে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)