চাঁদপুর প্রেসক্লাবে হিউম্যান রাইটস জার্নালিজম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম-এর আয়োজনে ও চাঁদপুর প্রেসক্লাবের সহযোগিতায় চাঁদপুর প্রেসক্লাবে হিউম্যান রাইটস জার্নালিজম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় পবিত্র কুরআন তেলওয়াতের মধ্য দিয়ে কর্মশালার কার্যক্রম শুরু হয়। পরে কর্মশালার উদ্দেশ্য নিয়ে প্রাথমিক আলোচনা করেন বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের সভাপতি খায়রুজ্জামান কামাল। প্রশিক্ষক হিসেবে কর্মশালায় আলোচনা করেন ভাসনটেক সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মামুন।

কর্মশালায় জাতিসংঘ মানবাধিকার সনদ-১৯৪৮, জাতিসংঘ নারী অধিকার সনদ (সিডো)-১৯৭৯, জাতিসংঘ শিশু অধিকার সনদ-১৯৮৯ এবং মানবাধিকার, নারী ও শিশু অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা বিষয়ক আলোচনা করা হয়। এ কর্মশালায় চাঁদপুর প্রেসক্লাবের ৩০জন সদস্য অংশ নেন।

প্রশিক্ষণ শেষে দুপুরে সমাপনী আলোচনা ও সনদ বিতরণ করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশা। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, বি এম হান্নান ও শরীফ চৌধুরী।

আরো বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের কার্যকরী কমিটির সদস্য আব্দুর রহমান, সিনিয়র সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সহ-সভাপতি সোহেল রুশদী ও এএইচএম আহসান উল্লাহ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল আউয়াল রুবেল, আলম পলাশ ও রিয়াদ ফেরদৌস, সাংগঠনিক সম্পাদক মোরশেদ আলম রোকন, শাহাদাত হোসেন শান্ত, মাহবুবুর রহমান সুমন ও ইব্রাহিম রনি, কোষাধ্যক্ষ ইয়াসিন ইকরাম, প্রচার ও দপ্তর সম্পাদক কাদের পলাশ, সাহিত্য, প্রকাশনা ও লাইব্রেরি সম্পাদক শওকত আলী, সাংস্কৃতিক সম্পাদক এ কে আজাদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক তালহা জুবায়ের।

কর্মশালার শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন প্রেসক্লাবের সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ। গীতা পাঠ করেন সহ-সভাপতি লক্ষ্মণ চন্দ্র সূত্রধর।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)