ঢাকা-চাঁদপুরের দূরত্ব কমছে ৭২ কি.মি. : ৫২৪ কোটি টাকার প্রকল্প পাশ

রহিম বাদশা :
চাঁদপুর-মতলব-শ্রীরায়েরচর-ঢাকা সড়কপথ প্রশস্তকরণ ও বাঁকসরলীকরণ করে জেলা মহাসড়কে উন্নীত করার লক্ষ্যে ৫২৪ কোটি ৩৭ লাখ টাকার একটি মেগা প্রকল্প অনুমোদন করেছে সরকার।

এর ফলে ঢাকার সাথে চাঁদপুরের সড়ক দূরত্ব কমবে প্রায় ৭২ কিলোমিটার। যানজট না থাকলে এই সড়ক হয়ে দেড় থেকে দুই ঘন্টার মধ্যে ঢাকা-চাঁদপুর যাতায়াত করা যাবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন এই প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ বিভাগের কুমিল্লা অঞ্চল ও চাঁদপুর জেলা কার্যালয়।

মঙ্গলবার (১৮ আগস্ট) এ সংক্রান্ত একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়েছে।

‘দাউদকান্দি-গোয়ালমারী-শ্রীরায়েরচর (কুমিল্লা)-মতলব উত্তর (ছেঙ্গারচর) জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ নামীয় এই প্রকল্পে খরচ হবে ৫২৪ কোটি ৩৭ লাখ টাকা।

প্রকল্পটি চলতি বছরের জুলাই মাস থেকে ২০২৩ সালের জুন সময়ে বাস্তবায়নকাল ধরা হয়েছে।

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে অনলাইনের মাধ্যমে এবং সংশ্লিষ্ট মন্ত্রী, সচিবরা শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে একনেক সভায় যোগ দেন।

সভা শেষে সাংবাদিকদের জুম মিটিংয়ের মাধ্যমে বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। সভায় অন্যান্যের মধ্যে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অংশ নেন।

পরিকল্পনা বিভাগের সচিব চাঁদপুরের কৃতি সন্তান নুরুল আমিন বলেন,
আজকের (মঙ্গলবার) একনেক সভায় দাউদকান্দি-মতলব রাস্তাপ্রশস্তকরণ, বাঁকসরলীকরণ ও উন্নয়নের জন‍্য ৫২৪ কোটি টাকার প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। যার ফলে ঢাকার সাথে চাঁদপুরের দূরত্ব কমবে (১৬২-৯০) ৭২কিলোমিটার। চাঁদপুরবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে অভিনন্দন।

চাঁদপুরস্থ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মনোয়ারুল ইসলাম মঙ্গলবার রাতে চাঁদপুর প্রবাহকে জানান, কুমিল্লা হয়ে ঢাকার সাথে চাঁদপুরের সড়ক দূরত্ব ১৬২ কিলোমিটার। একনেকে অনুমোদিত প্রকল্পের কাজ শেষ হলে এই দূরত্ব ৯০ কিলোমিটারে চলে আসবে। অর্থাৎ ঢাকার সাথে চাঁদপুরের সড়ক দূরত্ব ৭২ কিলোমিটার কমে আসবে। এতে খুব দ্রুততম সময়ে ঢাকার সাথে চাঁদপুরের সড়ক যাতায়াত নিশ্চিত হবে।

তিনি জানান, উল্লেখিত প্রকল্পের বেশিরভাগ কাজ কুমিল্লা সড়ক বিভাগের আওতায় হবে। চাঁদপুরের মতলব উত্তরের শ্রীরায়েরচর ব্রিজ থেকে ছেঙ্গারচর পর্যন্ত ১০.৫ কিলোমিটার সড়ক উন্নয়ন করা হবে। বর্তমানে উল্লেখিত সড়কের প্রশস্ততা ৩.৭ মিটার। যা প্রকল্পের কাজ শেষে ৫.৫ মিটারে (১৮ ফুট) বিস্তৃতি লাভ করবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)