ফরিদগঞ্জে পর্যটন এলাকায় বাঁশের খুঁটিতে ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ লাইন!

নিজস্ব প্রতিনিধি :
ধানুয়া গ্রাম থেকে গাজীপুর গ্রামের মধ্যে মিনি হাওর নামে একটি চর ও ধানুয়া-গাজীপুর ব্রিজ রয়েছে। এর মাঝে দূরত্ব প্রায় ১২শ’ মিটার। এই দূরত্বে মাঝখানে বাঁশের খুঁটিতে করে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।

যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এতে পর্যটকরা যে কোনো সময় বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

ফরিদগঞ্জ উপজেলার উত্তর গোবিন্দপুর ইউনিয়নের ধানুয়া গ্রাম থেকে ধানুয়া-গাজীপুর ব্রিজ পর্যন্ত বাঁশের খুঁটিতে করে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। স্থানীয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্মকর্তারা এর কিছুই জানেন না।

স্থানীয়দের অভিযোগ, এই মুহূর্তে এটি চাঁদপুর তথা ফরিদগঞ্জের মানুষের কাছে দর্শনীয় স্থান হিসেবে যায়গা করে নিয়েছে, বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন অত্যন্ত ঝুঁকিপূর্ণ হলেও মানছে না কেউ।

দেখা যায়, ধানুয়া গ্রামের পূর্বদিকের চরের মাঝ খান দিয়ে বিদ্যুৎ লাইনের নদু মিজির চর পাড়ের নতুন বাড়ি থেকে কাঁচা বাঁশের খুঁটি দিয়ে ব্রিজের আশপাশের রাস্তায় গড়ে উঠা দোকানে বিদ্যুৎ সরবরাহ করতে মোট ১২টি বাঁশের খুঁটি ব্যবহার করা হয়েছে।

জানা যায়, বিদ্যুৎ সরবরাহের জন্য বাঁশের খুঁটি ব্যবহার করা বিধি-লঙ্ঘন। নিয়ম অনুসারে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কমপক্ষে ১শ’ ফুট দূরত্বে থাকা গ্রাহককে সুরক্ষিত কোনো খুঁটির মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেবে, যাতে বিদ্যুতের তারগুলি ভূমি থেকে কমপক্ষে সাত মিটার উপর থাকে।

গ্রামবাসীরা জানায়, বাঁশের খুঁটিতে তার ঝুলিয়ে বিদ্যুৎ সঞ্চালনের কারণে যে কোনো মুহূর্তে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ফরিদগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ডিজিএম নুরুল আমিন বলেন, বাঁশের খুঁটির ব্যাপারে আমার কিছুই জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করবো।

শেয়ার করুন

মন্তব্য করুন