বহুজাতির দেশ যুক্তরাষ্ট্রে বিশ্বনেতাদের মহাসম্মিলনের অপেক্ষা

যুক্তরাষ্ট্রের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধিদল


বহুজাতি আর সংস্কৃতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। ‘অভিবাসীর দেশ’ হিসেবেও এর পরিচিতি বিশ্বব্যাপী। তবে জাতিসংঘের সাধারণ অধিবেশনকে কেন্দ্র করে প্রতিবছর বিশ্বনেতাদের মহাসম্মিলন ঘটে যুক্তরাষ্ট্রের ব্যস্ততম রাজ্য নিউইয়র্কে। এবারো তার ব্যতিক্রম নয়। বিশ্বনেতাদের বরণে পুরোদমে প্রস্তুত নিউইয়র্ক সিটি।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনকে উপলক্ষ করে বাংলাদেশসহ সারা পৃথিবী থেকে সদস্যরাষ্ট্রের প্রতিনিধি দল নিউইয়র্ক আসছে। এ কারণে ব্যস্ত শহর নিউইয়র্ক এখন মহাব্যস্ত। হোটেল-মোটেল, রেস্তোঁরা, শপিংমলে মানুষের উপস্থিতি অনেক বেড়ে গেছে। বেড়েছে যানবাহনের ভিড়ও।

বিশ্বনেতাদের এই অধিবেশনকে কেন্দ্র করে বাড়তি নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়েছে ম্যানহাটনে অবস্থিত জাতিসংঘের সদর দপ্তরসহ গোটা নিউইয়র্ক সিটি। আগামীকাল থেকে যানবাহন চলাচল সীমিত করা হবে ম্যানহাটনে। জাতিসংঘ সদরদপ্তর সংলগ্ন সড়কগুলোতে কেবলমাত্র অনুমোদিত লোকজন যাতায়াত করতে পারবেন।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট সকাল পৌনে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়েছে। দূতাবাস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, লন্ডনের হিথরো বিমানবন্দরে চার ঘণ্টা যাত্রাবিরতির পর আরেকটি বাণিজ্যিক ফ্লাইটযোগে নিউইয়র্কের স্থানীয় সময় রোববার রাত ১০টা ৫০ মিনিটে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে প্রধানমন্ত্রীসহ বাংলাদেশ প্রতিনিধি দলের। জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

নিউ ইয়র্কে অবস্থানকালে ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরের সাধারণ পরিষদ হলে ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনের উচ্চপর্যারের প্রথম দিনের বিতর্কে যোগ দেবেন এবং ২২ সেপ্টেম্বর স্থানীয় সময় দুপুর ১টা থেকে দুপুর ২টার মধ্যে তিনি ভাষণ দেবেন। ১৯ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত নৈশভোজেও প্রধানমন্ত্রী যোগ দেবেন। এছাড়া অনেক অনুষ্ঠানে যোগদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)