ভারতের পর্যটন ভিসা চালু হচ্ছে ১৫ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক :
টানা প্রায় দেড় বছর পর আগামী ১৫ নভেম্বর থেকে বিদেশিদের নতুন করে পর্যটন ভিসা দেওয়া শুরু করবে ভারত সরকার। তবে যারা চার্টার্ড ফ্লাইটে করে ভারতে যাবেন তাদের আগামী ১৫ অক্টোবর থেকে ভিসা দেওয়া শুরু হবে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পর্যটন খাতের মাধ্যমে অর্থনীতির চাকা সচল করার লক্ষ্যে ভারত সরকার পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারসহ সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ করে পর্যটন ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বিদেশি পর্যটকদের প্রবেশে অনুমতি দেওয়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের পাশাপাশি পর্যটন খাতের বিভিন্ন অংশীজনের কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসছে। আলোচনার পর আমরা ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া করোনা সংক্রান্ত নিয়ম মানতে রাজ্য সরকারকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। পর্যটকদের দেশে নিয়ে আসা সংস্থা এবং অন্যান্য অংশীজনকেও এ নির্দেশিনা মেনে চলতে হবে।

গত বছর মহামারির কারণে বিদেশিদের সব ভিসা প্রদান স্থগিত করেছিল ভারত সরকার। তবে করোনা সংক্রমণ কমার পর পরিস্থিতি বিবেচনা করে সরকার বিদেশিদের ভারতে প্রবেশ এবং থাকার জন্য পর্যটন ভিসা ছাড়া অন্য যে কোনো ধরনের ভিসা গ্রহণের অনুমতি দেয়।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।