মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়িবাঁধ সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
‘মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়িবাঁধ (জেড-১০৬৯) সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্প একনেকে অনুমোদন লাভ করেছে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মঙ্গলবার গণমাধ্যমকে এই তথ্য জানান। তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এই প্রকল্প বাস্তবায়ন করবে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে মতলব উত্তর উপজেলাবাসীর সড়ক যোগাযোগ দ্রুততর ও সহজতর হবে।

চাঁদপুরস্থ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মনোয়ারুল ইসলাম মঙ্গলবার রাতে চাঁদপুর প্রবাহকে জানান, উল্লেখিত প্রকল্পের দৈর্ঘ্য প্রায় ৩৮ কিলোমিটার। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১২১ কোটি ৯৩ লাখ টাকা। কাজের মেয়াদকাল ধরা হয়েছে ২০২০ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) উল্লেখিত প্রকল্পসহ ৬ হাজার ৬২৮ কোটি ৯৯ লাখ টাকা খরচে ছয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর মধ্যে সরকার দেবে ২ হাজার ৭১ কোটি ১০ লাখ এবং বৈদেশিক ঋণ ৪ হাজার ৫৯৩ কোটি ৮৯ লাখ টাকা।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এক সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং সংশ্লিষ্ট মন্ত্রী, সচিবরা রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে উপস্থিত থেকে একনেক সভায় অংশ নেন। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এর আগে গত ১৮ আগস্ট চাঁদপুর-মতলব-শ্রীরায়েরচর-ঢাকা সড়কপথ প্রশস্তকরণ ও বাঁকসরলীকরণ করে জেলা মহাসড়কে উন্নীত করার লক্ষ্যে ৫২৪ কোটি ৩৭ লাখ টাকার একটি মেগা প্রকল্প অনুমোদন হয় একনেক সভায়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন এই প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ বিভাগের কুমিল্লা অঞ্চল ও চাঁদপুর জেলা কার্যালয়।

‘দাউদকান্দি-গোয়ালমারী-শ্রীরায়েরচর (কুমিল্লা)-মতলব উত্তর (ছেঙ্গারচর) জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ নামীয় ওই প্রকল্পে খরচ হবে ৫২৪ কোটি ৩৭ লাখ টাকা। সেই প্রকল্পটি চলতি বছরের জুলাই মাস থেকে ২০২৩ সালের জুন সময়ে বাস্তবায়নকাল ধরা হয়েছে।

চাঁদপুরস্থ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মনোয়ারুল ইসলাম চাঁদপুর প্রবাহকে জানান, কুমিল্লা হয়ে ঢাকার সাথে চাঁদপুরের সড়ক দূরত্ব ১৬২ কিলোমিটার। একনেকে অনুমোদিত সেই প্রকল্পের কাজ শেষ হলে এই দূরত্ব ৯০ কিলোমিটারে চলে আসবে। অর্থাৎ ঢাকার সাথে চাঁদপুরের সড়ক দূরত্ব ৭২ কিলোমিটার কমে আসবে। এতে খুব দ্রুততম সময়ে ঢাকার সাথে চাঁদপুরের সড়ক যাতায়াত নিশ্চিত হবে।

তিনি জানান, সেই প্রকল্পের বেশিরভাগ কাজ কুমিল্লা সড়ক বিভাগের আওতায় হবে। চাঁদপুরের মতলব উত্তরের শ্রীরায়েরচর ব্রিজ থেকে ছেঙ্গারচর পর্যন্ত ১০.৫ কিলোমিটার সড়ক উন্নয়ন করা হবে। বর্তমানে উল্লেখিত সড়কের প্রশস্ততা ৩.৭ মিটার। যা প্রকল্পের কাজ শেষে ৫.৫ মিটারে (১৮ ফুট) বিস্তৃতি লাভ করবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)