মিয়ানমারের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক : সেনাপ্রধান আজিজ আহমেদ

তালহা জুবায়ের/খান মো. কামাল হোসেন :
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, মিয়ানমারের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তাদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রয়েছে, এই মুহূর্তে সীমান্ত এলাকায় কোন শংকা নেই।

রোববার দুপুরে মতলব উত্তর উপজেলার দক্ষিণ টরকী এলাকায় ‘আব্দুল ওয়াদুদ সরকার ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ হাসপাতাল’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সেনাপ্রধান বলেন, আমি একাধিকবার মিয়ানমার ভিজিটে গিয়েছি। সে সময় মিয়ানমারের সেনা প্রধান ছাড়াও তাদের নৌ ও বিমান বাহিনী প্রধানরা সেই দ্বিপাক্ষিক মিটিং এ ছিলেন। তখন আমাকে আশ্বাসস দিয়েছে যে, তাদের সীমান্তবর্তী এলাকায় তাদের অভ্যন্তরীন সমস্যা থাকায় তারা অভিযান চালাচ্ছে। যার কারণে তাদের সীমান্তে মাঝে মাঝে জনবল বৃদ্ধি করছে। এতে করে তাদের সাথে যে বাংলাদেশের বন্ধুপ্রতিম সম্পর্ক রয়েছে, এই বিষয়টা যেন অন্যভাবে চিন্তা না করার জন্য অনুরোধ জানানো হয়।

জেনারেল আজিজ বলেন, আমাদের সাথে মিয়ানমারের সেনাপ্রধানের যোগাযোগ আছে। যখনই কোন কিছু হয়, তা যোগাযোগের মাধ্যমে সমাধান করে থাকি। এই মুহূর্তে তেমন কিছু হওয়ার মত পরিস্থিতি নেই।

এক প্রশ্নের জবাবে সেনা প্রধান বলেন, রোহিঙ্গাদের বিষয়টি রাজনৈতিক। এ ব্যাপারে আমাদের সরকার অত্যন্ত দক্ষতার সাথে কাজ করছে, আগামী দিনেও করবে বলে মন্তব্য করেন তিনি।

জেনালের আজিজ বলেন, সাংবিধানিকভাবে বাংলাদেশ সেনাবাহিনীর কিছু দায়বদ্ধতা রয়েছে। দেশের যে কোন প্রয়োজনে সরকার কর্তৃক প্রদত্ত যে কোন কাজ করতে আমরা বাধ্য। এই করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে আমরা কাজ করে যাচ্ছি। জীবনের ঝুঁকি নিয়ে ১১শ’ থেকে ১২শ’ গাড়ি নিয়ে সেনা সদস্যরা দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে গিয়েছে। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি খাদ্য সহায়তা প্রদান ও বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছি। সেনাবাহিনী করোনার ন্যায় অতীতেও বিভিন্ন দুর্যোগে দায়িত্ব পালন করেছে, ভবিষ্যতেও যদি কখনো কোন দায়িত্ব আসে তা যথাযথভাবে পালন করবে। যে কোন দুর্যোগে দায়িত্ব পালন করা সেনাবাহিনীর প্রশিক্ষণেরও একটা অংশ।

সেনাপ্রধানের পিতার নামে নির্মিত আব্দুল ওয়াদুদ সরকার ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ হাসপাতাল নির্মাণে ব্যয় হয়েছে ৪ কোটি ৬৯ লাখ টাকা।

অনুষ্ঠানে চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাড. নূরুল আমিন রুহুল, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মাহবুবুর রহমান, জেলা সিভিল সার্জন ডা. মো. শাখাওয়াত উল্লাহ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুছ, দৈনিক সময়ের আলোর প্রকাশক ইঞ্জিনিয়ার গাজী আহমেদ উল্লাহসহ সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)