হাতের নাগালে ইলিশ

তালহা জুবায়ের :
মৌসুমের মাঝামাঝি সময়ে এসে ইলিশের আমদানী বৃদ্ধি পেয়েছে চাঁদপুরের মাছঘাটে। এতে কর্মমুখর সময় কাটছে ব্যবসায়ী ও শ্রমিকদের। আমদানী বাড়ায় কমেছে দামও। দাম নাগালের মধ্যে থাকায় ক্রেতারাও সন্তুষ্টি প্রকাশ করছেন বাজারে এসে। চাঁদপুর বড়স্টেশন ইলিশ আড়তের প্রাণচাঞ্চল্য ফিরেছে দীর্ঘদিন পর।

চাঁদপুরে এবার মৌসুমের শুরু থেকে ইলিশের দেখা না পেলেও বর্তমানে মাছের আমদানী বৃদ্ধি পেয়েছে। দেশের দক্ষিণাঞ্চল ও সাগর মোহনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাকে ঝাকে রূপালী ইলিশ। ধরা পরা ইলিশ নৌকা ও ট্রাকে করে চাঁদপুরের বড়স্টেশন মাছঘাটে নিয়ে আসছে জেলেরা। একই সাথে চাঁদপুরের জেলেরাও আগের চেয়ে বেশি মাছ পাচ্ছে নদীতে। বাজারে ইলিশের আমদানী বৃদ্ধি পাওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে এসেছে শ্রমিক ও ব্যবসায়ীদের মাঝে।

ইলিশ ব্যবসায়ী বারী জমাদার ও আকবর আলী জানান, ভোলা, বরিশাল, ল²ীপুর, আলেকজান্ডার, সন্দীপ, হাতিয়াসহ দেশের দক্ষিণাঞ্চল থেকে ইলিশে বেশি আমদানী হচ্ছে। বর্তমানে মাছঘাটে ৩ হাজার থেকে ৪ হাজার মন ইলিশ আমদানী হচ্ছে। এর মধ্যে চাঁদপুরের স্থানীয় নদীর মাছ আমদানী হচ্ছে ৫শ’ থেকে ৬শ’ মন। ইলিশের আমদানী বৃদ্ধি পাওয়ায় দামও সাধারণ ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে বলে জানান তারা।

বাজারে ইলিশ ক্রয় করতে আসা ক্রেতারা বলেন, বছরের অন্যান্য সময়ের চেয়ে বর্তমানে ইলিশের দাম তুলনামূলক কিছুটা কম রয়েছে। এতে করে আমরা ইলিশের স্বাদ নিতে পারছি। তবে স্থানীয় নদীর ইলিশের আমদানী কম থাকায় এর দাম কিছুটা বেশি।

বিক্রেতারা জানান, বর্তমানে ৫শ’ থেকে ৬শ’ গ্রাম ওজনের ইলিশ কেজি প্রতি ৫শ’ টাকা, ৭শ’ থেকে ৯শ’ গ্রামের ইলিশ কেজি প্রতি ৬শ’ থেকে সাড়ে ৬শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। তাছাড়া ১ কেজি সাইজের ইলিশ সাড়ে ৭শ’ থেকে সাড়ে ৭শ’ টাকা এবং দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার টাকা দরে। স্থানীয় নদীর ইলিশ প্রকার ভেদে ৫০ টাকা থেকে ১শ’ টাকা বেশি দরে বিক্রি করা হচ্ছে।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ শবে বরাত বলেন, মৌসুমের শুরুতে ইলিশ না পাওয়ায় ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছে। ইলিশের আমদানী বৃদ্ধিতে হাসি ফুটেছে ব্যবসায়ীদের মুখে। মাছের আমদানী বৃদ্ধি পাওয়ায় আমাদের কর্মচঞ্চলতা বৃদ্ধি পেয়েছে অনেক। ইলিশের আমদানী অব্যাহত থাকলে আমরা লোকসান কাটিয়ে লাভের মুখ দেখতে পারবো বলে আশা করি।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)