একুশ বছরে চাঁদপুর প্রবাহ…

বিশেষ প্রতিবেদক :
ছাপা পত্রিকা ও অনলাইন মিলে চাঁদপুরের শীর্ষস্থানীয় পাঠকপ্রিয় দৈনিক ‘চাঁদপুর প্রবাহ’ নিয়মিত প্রকাশনার ২০ বছর অতিক্রম করে ২১ বছরে পদার্পণ করেছে আজ। ২০০১ সালের ১৫ জুন বৃষ্টিস্নাত আষাঢ়ের প্রথম প্রভাতে আত্মপ্রকাশ ঘটেছিল প্রগতিশীল ধারার এই গণমাধ্যমের। নানা ঘাত-প্রতিঘাত, চড়াই-উৎড়াই পেড়িয়ে নিয়মিত প্রকাশনা অব্যাহত রেখে সদর্পে এগিয়ে চলেছে পাঠকনন্দিত পত্রিকাটি। চাঁদপুর প্রবাহের অনলাইন সংস্করণ এখন চাঁদপুরসহ আশপাশের জেলাগুলোর সংবাদপত্রের মধ্যে সর্বশীর্ষে অবস্থান করছে। বিশ্বব্যাপী ওয়েবসাইটের র‌্যাংকিং জরিপকারী এলেক্সা র‌্যাংকিং সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

দৈনিক চাঁদপুর প্রবাহ পত্রিকার প্রাণপুরুষ ছিলেন মরহুম আলহাজ্ব এ কে এম শফিক উল্যা সরকার। মালিক, প্রকাশক, মুদ্রাকর ও প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে পত্রিকাটির প্রকাশনা শুরু ও ধারাবাহিকতা বজায় রাখার ক্ষেত্রে তার আন্তরিকতা, ভ‚মিকা ও ত্যাগ ছিল অবিস্মরণীয়। ২০১৬ সালের ৫ ফেব্রæয়ারি তার অকাল প্রয়ানের পর পত্রিকাটির দায়িত্ব গ্রহণ করেন তার সহধর্মিনী নিলুফা আক্তার। পত্রিকাটির সাবেক সম্পাদক শাহ মোহাম্মদ মাকসুদুল আলমও গতবছর ইন্তেকাল করেছেন। চাঁদপুরের দৈনিকগুলোর মধ্যে এ যাবৎকালের সর্বাধিক কলেবরে বর্ণিল রঙিন উদ্বোধনী সংখ্যা প্রকাশের মধ্য দিয়ে পত্রিকাটি পাঠক মহলে আলোড়ন সৃষ্টি করেছিল।

নিরপেক্ষতা, বস্তুনিষ্ঠতা ও মানসম্পন্ন সাংবাদিকতার মাধ্যমে পত্রিকাটি ইতোমধ্যে পাঠকের বিশ্বাস, আস্থা ও ভালোবাসা অর্জনে সক্ষম হয়েছে। আধুনিক প্রযুক্তির সাথে মিতালী করে ছাপা পত্রিকার পাশাপাশি নিজস্ব ওয়েবসাইট ও ফেইসবুক পেইজেও এখন প্রতিনিয়ত সবার আগে সর্বশেষ খবর প্রচার করে যাচ্ছে চাঁদপুর প্রবাহ। চাঁদপুর প্রবাহের ওয়েবসাইট ও ফেইসবুক পেইজ এখন জেলার সর্বাধিক জনপ্রিয় অনলাইন ভার্সন। বিশেষ করে করোনাকালে পত্রিকাটি সবার আগে সর্বশেষ খবর পৌঁছে দিয়ে পাঠক মহলে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। এই বৈশ্বিক দুর্যোগের মধ্যেও নিয়মিত সংবাদের পাশাপাশি করোনা পরিস্থিতি নিয়ে অনুসন্ধানী ও বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশ করে চাঁদপুর প্রবাহ এখন পাঠকের প্রথম পছন্দের পত্রিকা। ছাপা পত্রিকা ও অনলাইন মিলিয়ে প্রতিদিন লাখ লাখ পাঠক পড়ছে চাঁদপুর প্রবাহের সংবাদ।

চাঁদপুর প্রবাহের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পত্রিকার সর্বস্তরের পাঠক, গ্রাহক, বিজ্ঞাপনদাতা, সাংবাদিক, কলাকুশলী, শুভাকাঙ্খীসহ জেলাবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন পত্রিকার মালিক, প্রকাশক ও উপদেষ্টা সম্পাদক নিলুফা আক্তার। অতীতের মতো আগামীতেও চাঁদপুর প্রবাহের অগ্রযাত্রায় সকলের আন্তরিক সহযোগিতা ও সমর্থন প্রত্যাশা করেছেন তিনি।

পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা জানান, করোনা পরিস্থিতির কারণে আজ সীমিত পরিসরে পত্রিকা কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিনিধি সম্মেলন, কেক কাটা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিতক হবে। এরপর পরিস্থিতি অনুক‚লে থাকলে সুবিধাজনক সময়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করা হবে। তিনি জানান, দেশে করোনা পরিস্থিতির শুরু থেকেই চাঁদপুর প্রবাহের সংবাদকর্মীরা নিজ নিজ বাসায় থেকে পত্রিকা প্রকাশনার কার্যক্রম পরিচালনা করে আসছেন। পত্রিকার আগামীর পথচলায় সবার সহযোগিতা ও দোয়া চেয়েছেন তিনি।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)