করোনায় মক্কা ও মদীনায় কারফিউ

সৈয়দ আহমেদ, জেদ্দা, সৌদি আরব থেকে :
করোনার সংক্রমণ রোধে পুরো পবিত্র মক্কা ও মদীনা নগরী আজ হতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পূর্ণকালীন (২৪ ঘন্টাব্যাপী) কারফিউ ও লকডাউনের নির্দেশনা জারি করা হয়েছে। এই দুই নগরী হতে বের হওয়া বা এতে প্রবেশ করা সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে।

এ সময় এই দুই নগরীতে যার যার বাড়ি হতে বের হওয়া সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে। তবে একান্ত জরুরী চিকিৎসা সেবা ও জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটা ও জরুরী ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ছয়টা হতে বিকেল তিনটার মধ্যে) বের হওয়া যাবে। শুধু মাত্র প্রাপ্ত বয়স্করা বের হতে পারবে। বের হতে হলে প্রতি গাড়িতে ড্রাইভারসহ আরেকজন অর্থাৎ মাত্র দুইজন বের হতে পারবে।

শুধুমাত্র গ্রোসারি শপ/ তামউইনাত, ফার্মেসী, ফিলিং স্টেশন ও ব্যাংক ছাড়া সকল প্রকার ব্যবসায়িক কার্যক্রম নিষিদ্ধ থাকবে। যত বড় পদধারী ব্যক্তি হোক না কেন কারফিউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে মর্মে স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জানানো হয়েছে।

একইভাবে ইতোপূর্বে যাদেরকে কাজের স্বার্থে কারফিউর আওতার বাইরে রাখা হয়েছিল তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবে। এই নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

এদিকে সৌদিআরবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১৬৫ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় । এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ১৮৮৫ জনে। মক্কায় সর্বোচ্চ সংখ্যক ৪৮ জন আক্রান্ত হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ আরো ৫ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। মোট মৃত্যুর সংখ্যা ২১জন। মৃতদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি। এদিকে এখন পর্যন্ত বিভিন্ন সূত্রে ৩জন বাংলাদেশীর নভেল করোনায় মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। গত ২৪ ঘন্টায় আরো ৬৪জন মুক্ত হওয়ায় করোনায় আক্রান্ত হয়ে রোগমুক্তির মোট সংখ্যা ৩২৮জন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)