চাঁদপুরের ২টি পার্ক থেকে অজগর সাপ বানর শকুন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর সদর উপজেলার দু’টি মিনি পার্ক থেকে অবৈধভাবে প্রদর্শনীর জন্য রাখা দু’টি অজগর সাপ, ৫টি বানর ও একটি শকুন উদ্ধার করেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট (ডাব্লিউসিসিইউ)।

মঙ্গলবার দুপুরে ডাব্লিউসিসিইউ’র পরিদর্শক অসিম মল্লিক ও আব্দুল্লাহ আস সাদিকের নেতৃত্বে ৫ সদস্যের একটি টিম সদর উপজেলার আশিকাটি ইউনিয়নের ফাইভ স্টার শিশু পার্ক ও শাহমাহমুদপুর ইউনিয়নের কৃতিকুঞ্জ পার্ক থেকে এসব প্রাণীগুলো উদ্ধার করেন। অভিযানে চাঁদপুর বন বিভাগের ফরেস্টার মো. বিল্লাল হোসেন কাজীসহ অন্যান্যরা সহযোগিতা করেন।

পরিদর্শক অসিম মল্লিক বলেন, দু’টি পার্কে অনুমতি ছাড়া এসব প্রার্ণী প্রদর্শনীর জন্য রাখা হয়েছে মর্মে সংবাদ পেয়ে আমরা অভিযানে আসি। এর মধ্যে ফাইভ স্টার পার্ক থেকে ১টি অজগর, ৩টি বানর এবং কৃতিকুঞ্জ পার্ক থেকে ১টি অজগর, ১টি শকুন ও ২টি বানর উদ্ধার করা হয়েছে।

তিনি আরো বলেন, দু’টি পার্ক মালিককে এভাবে অনুমতি ছাড়া বন্যপ্রাণী না রাখার জন্য সতর্ক করে দেয়া হয়েছে। এসব প্রাণীগুলো গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে রাখা হবে।

এর আগে গত ৩ এপ্রিল ফাইভ স্টার শিশু পার্কে অজগর ও বানরের যত্ন না নেয়া এবং বন্যপ্রাণী সংরক্ষণে কোন ধরণের লাইসেন্স না থাকায় মালিক পক্ষকে ভ্রাম্যমাণ আদালতে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ। তারপরও পার্ক কর্তৃপক্ষ প্রাণীগুলো বন বিভাগের নিকট হস্তান্তর করেননি। সবশেষ এসব বন্যপ্রাণী উদ্ধার করা হলো।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)