চাঁদপুরে চিকিৎসার জন্য হাসপাতালে এলো কুকুর!

ফয়েজ আহমেদ :
ধারালো অস্ত্রের আঘাতে ক্ষতবিক্ষত হয়ে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের এসেছে একটি কুকুর। হাসপাতাল শুধু মানুষের চিকিৎসার জন্য নির্ধারিত হলেও যন্ত্রনাকাতর কুকুরটি তার ক্ষত নিয়ে সেখানে আসে। ভাষা প্রকাশের ক্ষমতা না থাকলেও সেখানকার কর্তব্যরত চিকিৎসককে বুঝাতে পেরেছে নিজের অসহায়ত্বের কথা।

জানা যায়, সোমবার সন্ধ্যায় চাঁদপুরের শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের দরজায় আসে একটি আহত কুকুর। যার পেটের অংশ ধারালো অস্ত্র দিয়ে কাটা ও ক্ষতটি অনেকদিনের পুরনো। সেখানে কর্তব্যরত চিকিৎসা কর্মকর্তা ডা. আবু নাছের শাকিল কুকুরটির দুরাবস্থা দেখে খুব কষ্ট পান। এক পর্যায়ে হাসপাতালে কর্মরত কুক মোঃ হানিফ কুকুরটির ক্ষতস্থানে ঔষধ লাগিয়ে দেন।

কুকুরের অসুস্থতা দেখে কর্তব্যরত ওই চিকিৎসক রাতেই তার ফেসবুক আইডিতে ‘কোন পশু প্রেমী যদি থাকে এই কুকুরটাকে নিয়ে যান। কাটা পেট নিয়ে এসেছে নিজেই’ শিরোনামে একটি পোস্ট করেন। সেটি দেখে হাসপাতালের কোভিড ইউনিটে ভর্তি থাকা এক রোগীর স্বজন এগিয়ে আসে।

সোলাইমান কবির রায়হান নামক ওই যুবক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ভেটেনারি পাশ করা। আধা ঘন্টার মধ্যেই হাসপাতালের ওয়ার্ড বয় রাশেদের সহযোগিতায় ওই যুবক কুকুরটির প্রয়োজনীয় চিকিৎসা দেন। এতো প্রচেষ্টার পরও ওইদিন শেষ রাতে কুকুরটি মারা যায়।

শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা ডা. আবু নাছের শাকিল জানান, অবলা প্রাণীটি নিজের কষ্ট সহ্য করতে না পেরে হাসপাতালের জরুরী বিভাগে এসেছে। একজন ভেটেনারি পাশ করা যুবক কুকুরটির জন্য অনেক চেষ্টা করেছে, কিন্তু বাঁচাতে পারেনি।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)