চাঁদপুরে লোরাম জাহাজ ফিরিয়ে এনে নৌ-যাদুঘর হচ্ছে

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে মুক্তিযুদ্ধের অন্যতম স্মৃতিবিজড়িত শত্রুজাহাজ এমভি আকরাম (লোরাম) ফিরিয়ে এনে এখানে একটি রিভার মিউজিয়াম (নৌ-যাদুঘর) স্থাপনের উদ্যোগ নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। পর্যটন কেন্দ্রের আদলে ডাকাতিয়া নদীর তীরে সেই মিউজিয়াম স্থাপনের প্রক্রিয়া চলছে।

মিউজিয়ামের স্থান নির্ধারণের লক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মামুনুল আলমের নেতৃত্বে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বৃহস্পতিবার চাঁদপুর সফর করেছে। ওই দিন দুপুরে তারা চাঁদপুর শহরের ডাকাতিয়া নদীর তীরবর্তী স্থান পরিদর্শন করেন।

এ সময় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক রহিম বাদশা, সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সহকারী কমান্ডার মহসিন পাঠান, প্রেসক্লাবের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন, যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসসহ জেলা প্রশাসন, বাংলাদেশ নৌ-বাহিনী, বিআইডব্লিউটিএ, সদর উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা এবং মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, মহান মুক্তিযুদ্ধের অন্যতম স্মৃতিবিজড়িত যুদ্ধজাহাজ এমভি আকরাম যুদ্ধজাহাজটি চাঁদপুরের ডাকাতিয়া নদীর পাড়সংলগ্ন স্থানে সংরক্ষণ করা এবং এখানে একটি মিউজিয়াম করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মামুনুল আলমের নেতৃত্বে প্রতিনিধি দলটি প্রাথমিকভাবে শুধু জায়গা নির্বাচন করতে এসেছেন। তিনি ডাকাতিয়া নদীর তীরবর্তী স্থান পরিদর্শন করেছেন। এরপরই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এই শত্রুজাহাজটি সংরক্ষণের দাবি জানিয়েছে আসছিলেন চাঁদপুরের মুক্তিযোদ্ধারা। সেই সঙ্গে দেশের নৌ-জাদুঘরটিও চাঁদপুরে করার দাবি করেন তারা। এমন দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছেও স্মারকলিপি প্রদান করা হয়। তাদের দাবি যেখানে জাহাজটি ডুবিয়ে দেয়া হয়েছিল আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে সেখানেই এটি সংরক্ষণ করা হোক। যাতে পরবর্তী প্রজন্ম গর্ব করে বলতে পারে এবং দেখাতে পারে তাদের পূর্বপুরুষের বীরত্বের কথা।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)