চাঁদপুরে ১৩-১৫ অক্টোবর ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব

ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট এবং চাঁদপুর সরকারি কলেজ এর অনুপ্রেরণায় চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর আয়োজনে এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর সহযোগিতায় চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে আগামী ১৩-১৫ অক্টোবর ২০২২ সময়ে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ অনুষ্ঠিত হবে। উৎসবের শ্লোগান ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে।

দেশের সবচেয়ে বড় এই বিতর্ক উৎসবে ইতোমধ্যেই দেশের ৩২টি বিশ্ববিদ্যালয় আন্ত: বিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২২ এর জন্য নিবন্ধন এবং অংশগ্রহণ নিশ্চিত করেছে। ১৩ অক্টোবর ২০২২ থেকে বিতার্কিকদের এই মিলনমেলা শুরু হবে। জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা ছাড়াও ১৪-১৫ অক্টোবর ১৫০ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০০০ এরও অধিক বিতার্কিক এবং বিতর্ক অনুরাগীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে জাতীয় বিতর্ক উৎসব।

ইতোমধ্যেই উৎসবে অংশগ্রহণের জন্য বিতার্কিক ও বিতর্ক অনুরাগীরা তাদের নিবন্ধন নিশ্চিত করেছেন। দেশের সব প্রান্ত থেকে আগত বিতার্কিকদের স্বাগত জানাবে মেঘনা বিধৌত রুপালী ইলিশের বাড়ি চাঁদপুর।

উৎসবে ‘মিট উইথ ডা. দীপু মনি, এমপি; বর্ণিল শোভাযাত্রার সাথে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান, নানাবিধ প্রদর্শনী বিতর্ক, মিট উইথ আয়মান সাদিক, মিট দ্য ডিবেট লিজেন্ডস, প্ল্যানচেট বিতর্ক, সিডিএম আজীন সম্মাননা পদক, সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডস ২০২২, ডিবেটার্স কালচারাল নাইট, জাতীয় বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, পলিসি বিতর্ক সভা, ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট শো এবং সমাপনি অনুষ্ঠান থাকবে।

উৎসবের ১৩ অক্টোবর বিতার্কিকদের সাথে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি এর সাথে ‘মিট উইথ ডা. দীপু মনি, এমপি’ শিরোনামে ফেলোশীপ নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে।

১৪ অক্টোবর ২০২২ উৎসবের উদ্বোধনী শোভাযাত্রায় নেতৃত্ব দিবেন এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সাংসদ এবং ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট এর সভাপতি ও উৎসবের প্রধান উপদেষ্টা ও প্রধান পৃষ্ঠপোষক ডা. দীপু মনি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি (ভার্চুয়ালি সংযোগ); মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় কমিটির সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম, ডা. আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), টেন মিনিট স্কুল এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুর সরকারি কলেজ এর অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

১৫ অক্টোবর ২০২২, বিকাল ৪ টায় সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী এমপি। শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. মশিউর রহমান, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়; মোজাম্মেল বাবু, ব্যবস্থাপনা পরিচালক, একাত্তর টেলিভিশন; ডা. আব্দুন নূর তুষার, সাবেক সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এবং এভারেস্ট বিজয়ী কন্যা নিশাত মজুমদার।

মঙ্গলবার চাঁদপুর সরকারি কলেজ এর কনফারেন্স রুমে উৎসব উপলক্ষ্যে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে উপরোক্ত তথ্য জানান উৎসবের ভাষাবীর এম এ ওয়াদুদ জাতীয় বিতর্ক উৎসব ২০২২ এর চেয়ারম্যান এবং সিডিএম, সিসিডিএফ এর প্রতিষ্ঠাতা সভাপতি সাব্বির আজম। চাঁদপুর সরকারি কলেজ এর অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ এর সভাপতিত্বে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক চাঁদপর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, দৈনিক চাঁদপুর খবর এর সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদি, দৈনিক চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক এ এইচ এম আহসান উল্লাহ, উৎসবের নির্বাহী কমিটির চেয়ারম্যান কিউ এম হাসান শাহারিয়ার, উৎসবের প্রধান সমন্বয়কারী ফারুক আহমদ।

মিট দ্য প্রেস আরও উপস্থিত ছিলেন উৎসবের সদস্য-সচিব সাখাওয়াত ইমন, সিডিএম এর সভাপতি ভিভিয়ান ঘোষ, চাঁদপুর সরকারি কলেঝজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর সভাপতি মিঠুন চন্দ্র ত্রিপুরাসহ জাতীয় ও স্থানীয় গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ।

উৎসবের বিচারকার্য সম্পাদনের জন্য গঠিত প্যানেলের প্রধান হিসেবে থাকছে সিডিএম এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির তারকা বিতার্কিক এবং কুমিল্লা জেলা সহকারী জুডিশিয়াল বিচারক মুহম্মদ ওমর ফারুক ফাহিম, উপ-প্রধান বিচারক হিসেবে থাকছেন জাফর সাদিক, সাধারণ সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা কেন্দ্রীয় কমিটি ও সাবেক বিতার্কিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; মাহাদী হাসান, সহকারী অধ্যাপক-আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মডারেটর, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি; মোহাম্মদ সাইফুদ্দিন মুন্না, সাধারণ সম্পাদক, দৃষ্টি চট্টগ্রাম এবং সহকারি অধ্যাপক প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগাম; মনোয়ার আলীম তন্ময়, সাবেক কনভেনার (ইংরেজি বিতর্ক), ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, মো: সাইফ উদ্দিন, সহ সভাপতি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন, জিহাদ আল মেহেদী, যুগ্ম সাারণ সম্পাদক, বাংলাদেশ ডিবেট ফেডারেশন; সৌরভ অধিকারী, সহ সাধারণ সম্পদক, বাংলাদেশ ডিবেট ফেডারেশন, রাকিবুল হাসান শান্ত, সাবেক সহ সভাপতি, চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি; মোহাম্মদ আবু ফয়সাল, সাবেক সভাপতি, চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি; এইচ এম সাবির নূর, ডেপুটি জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ ডিবেট ফেডারেশন, শাকিল আহমেদ সাগর, সভাপতি, বুটেক্স ডিবেটিং ক্লাব এবং সাবেক সভাপতি ফরিদপুর ডিবেট ফোরাম, তানভির রিফাত, রাজশাহি ডিবেট ফোরাম; মাহমুদ আবদুল্লাহ বিন মুন্সি, সাবেক সভাপতি, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিসহ আরও অনেকে।

উৎসবের সমতা সংরক্ষণ কমিটিতে দায়িত্ব পালন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা হল ডিবেটিং সোসাইটির সভাপতি তাজরিন আহমদে খান মেধা, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ল ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি রাইসা তাবাসসুম এবং চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফোরাম (সিসিডিএফ) এর সাবেক সাধারণ সম্পাদক মাহজাবিন অধরা।
ট্যাব পদ্ধতিতে অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় ট্যাব ডিরেক্টর হিসেবে থাকছে শুভ্র হাসান, সাবেক সভাপতি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি।

উৎসবে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আবদুল্লাহ মোহাম্মদ শুকরানার নেতৃত্বে সাবেক ও বর্তমান তারকা বিতার্কিকদের সমন্বয়ে প্রায় শতাধিক বিতার্কিক জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় এই মিলনমেলায় অংশ নিয়ে এবং বিভিন্ন ধরনের প্রদর্শনি বিতর্কে অংশ নিবে। উৎসবে চাঁদপুরের বিতর্ক অঙ্গনে অনন্য অবদান এবং বিতর্কের প্রসারে ভ‚মিকা রাখার জন্য দুজন বিতর্ক অনুরাগীকে সিডিএম আজীবন সম্মাননা পদক এ ভ‚ষিত করা হবে, একইসাথে চাঁদপুরের সন্তান হিসেবে জাতীয় পর্যায়ে বিতার্কিক হিসেবে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান এবং কৃতিত্ব অর্জন করেছেন এম ১২জন কৃতী বিতার্কিককে সিডিএম এচিভার্স ডিবেটার্স এওয়ার্ডে ভূষিত করা হবে। -প্রেস বিজ্ঞপ্তি।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)