চাঁদপুর পৌরসভা নির্বাচনে অংশগ্রহণের পক্ষে জেলা ও পৌর বিএনপি

দলীয় মনোনয়ন ফরম বিতরণ ৬-৭ সেপ্টেম্বর : জমা ৮ সেপ্টেম্বর : প্রার্থীদের সাক্ষাৎকার ৯ সেপ্টেম্বর : প্রার্থী ঘোষণা ১০/১১ সেপ্টেম্বর।

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিএনপির প্রার্থী মনোনয়ন দেওয়া তথা নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে মত দিয়েছেন জেলা বিএনপি ও পৌর বিএনপির অধিকাংশ নেতা। তবে শনিবার বিএনপির কেন্দ্রীয় স্থায়ী কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এর আগে শনিবার সকালের মধ্যে জেলা ও পৌর কমিটির প্রস্তাবনা কেন্দ্রকে লিখিতভাবে অবহিত করা হবে।

জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক শুক্রবার রাতে চাঁদপুর প্রবাহকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, চাঁদপুর পৌরসভা নির্বাচন সামনে রেখে শুক্রবার রাতে চাঁদপুর জেলা ও পৌর বিএনপি নেতৃবৃন্দের এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত নেতৃবৃন্দের শতকরা প্রায় ৭০ ভাগ নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে মত দিয়েছেন। বাকী ৩০ ভাগ নির্বাচন বর্জনের পক্ষে মত দেন।

তিনি আরো বলেন, শুক্রবারের যৌথ সভায় সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে জেলা ও পৌর বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ নির্বাচনে অংশগ্রণের সিদ্ধান্ত নিয়েছি। শনিবার সকালে আমাদের প্রস্তাবনা কেন্দ্রীয় কমিটিতে প্রেরণ করা হবে। শনিবার দলের স্থায়ী কমিটির সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

তিনি বলেন, কেন্দ্রীয় কমিটি এই নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত দিলে মেয়র পদে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা হবে ৬-৭ সেপ্টেম্বর। মনোনয়ন ফরম জমা নেওয়া হবে ৮ সেপ্টেম্বর। মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ৯ সেপ্টেম্বর। স্থানীয়ভাবে প্রার্থী চূড়ান্ত করা গেলে প্রার্থীতা ঘোষণা করা হবে ১০/১১ সেপ্টেম্বর। আর স্থানীয়ভাবে চূড়ান্ত করা না গেলে কেন্দ্রীয় কমিটির সহযোগিতা নেওয়া হবে।

মেয়র পদে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা হলেন- চাঁদপুর পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি, জেলা বিএনপির সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ মোশারফ হোসাইন, সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক ফয়সাল গাজী বাহার।

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়া গত ১৩ মার্চ ইন্তেকাল করেন। তার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

চাঁদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদের বিদ্যমান প্রার্থী ২জন হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যড. জিল্লুর রহমান জুয়েল ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ বেলাল।

আগামী ১০ অক্টোবর চাঁদপুর পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন এক প্রজ্ঞাপনে নির্বাচনী পুনঃতফসিল ঘোষণা করেছে। এতে বলা হয়েছে, স্থগিত মেয়র, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের জন্য সময়সূচি ঘোষণা করা হলো। এর মধ্যে শুধুমাত্র মেয়র পদে সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর, রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৭ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ সেপ্টেম্বর।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)