চাঁদপুর পৌর নির্বাচনে অংশগ্রহণ/বর্জনের সিদ্ধান্ত চূড়ান্ত করেনি বিএনপি

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর পৌরসভা নির্বাচনে বিএনপি মেয়র প্রার্থী দিবে কিনা এবং আদৌ নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা এ বিষয়ে এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়নি বিএনপির কেন্দ্রীয় ও জেলা কমিটি। জেলা বিএনপি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সাম্প্রতিক কালের দেশের সার্বিক নির্বাচনী পরিবেশ ও করোনা পরিস্থিতির কারণে চাঁদপুর পৌর নির্বাচনে অংশগ্রহণ করা-না করা নিয়ে চিন্তাভাবনা করছে দলটি।

যদিও বিএনপির অনেক নেতা ইতিমধ্যে মেয়র পদে নির্বাচনের প্রস্তুতি নিয়েছেন। দলীয় মনোনয়ন পেতে চেষ্টা-তদ্বিরও শুরু করেছেন তারা। মেয়র পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশী হিসেবে অনেকের নাম শোনা যাচ্ছে।

সম্ভাব্য প্রার্থীরা হলেন- চাঁদপুর পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি, জেলা বিএনপির সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ মোশারফ হোসাইন, সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক ফয়সাল গাজী বাহার।

এ বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক বলেন, চাঁদপুর পৌর নির্বাচনে অংশগ্রহণ তথা মেয়র প্রার্থী দেওয়ার বিষয়ে আমাদের কেন্দ্রীয় ও জেলা কমিটি এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলে পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে আমরা সিদ্ধান্ত গ্রহণ করবো।

এদিকে চাঁদপুর পৌরসভার স্থগিত হওয়া নির্বাচনের নতুন তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামী ২৩ অথবা ২৪ আগস্ট এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সে হিসেবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে অথবা অক্টোবরের প্রথম দিকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিএনপির মেয়র প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়া মারা যাওয়ার কারণে এই নির্বাচন স্থগিত হয়।

গত ১০ আগস্ট নির্বাচন কমিশনের ৬৭তম সভা শেষে নতুন তফসিল ঘোষণার সম্ভাব্য তারিখ জানান নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর। তিনি বলেন, যে প্রার্থী মারা গেছেন শুধু সেই পদের জন্য মনোনয়ন দেয়া হবে। আমরা ২৩ ও ২৪ আগস্ট কমিশন বৈঠক করব। এই দু’দিনের যে কোনো একদিন চাঁদপুর পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা জানান, নির্বাচনী আইন ও বিধিবিধান অনুযায়ী আসন্ন চাঁদপুর পৌরসভা নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নতুন করে কেউ প্রার্থী হতে পারবেন না। তিনি বলেন, শুধুমাত্র মেয়র পদে নতুন করে প্রার্থী হওয়া যাবে। তবে ইতিমধ্যে বৈধ ঘোষিত দুই মেয়র প্রার্থীকে নতুন করে আর মনোনয়নপত্র দাখিল করতে হবে না।

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়া গত ১৩ মার্চ ইন্তেকাল করেন। তার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

চাঁদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদের বিদ্যমান প্রার্থী ২জন হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যড. জিল্লুর রহমান জুয়েল ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ বেলাল।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)