সেক্টর কমান্ডার লে. কর্নেল আবু ওসমান চৌধুরীর মৃত্যুর গুজব!

বিশেষ প্রতিবেদক :
মুক্তিযুদ্ধকালীন ৮ নম্বর সেক্টরের কমান্ডার ও চাঁদপুর জেলা পরিষদের সাবেক প্রশাসক লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরীর মৃত্যুর গুজবে বিব্রত তার স্বজনরা। তারা জানান, তিনি বার্ধক্যজনিত অসুস্থ অবস্থায় তার বাসায় আছেন।

মঙ্গলবার দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে কেউ কেউ এই গুজবটি ছড়িয়ে দেয়। সেই গুজবে কেউ কেউ শোক ও সমবেদনা জানিয়ে ফেইসবুকে বিবৃতিও দিয়েছে। স্মৃতিচারণ শুরু করেন কেউ কেউ। এমন পরিস্থিতি গণমাধ্যমকর্মীরা খবর নিয়ে জানতে পারেন তিনি বেঁচে আছেন!

তার সহকারী আবুল বাশার জানান, সেক্টর কমান্ডার বীর উত্তম সি আর দত্ত মারা যাওয়ার পর কেউ কেউ ভুলবশত স্যার (আবু ওসমান চৌধুরী) মারা গেছেন বলে ফেসবুকে পোস্ট দিয়েছেন। এটি আসলে সত্য নয়, তিনি অসুস্থ অবস্থায় ঢাকার বাসায় আছেন।

লে. কর্নেল আবু ওসমান চৌধুরী ১৯৩৬ সালের ১ জানুয়ারি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার মদনেরগাঁও গ্রামের চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আব্দুল আজিজ চৌধুরী এবং মায়ের নাম মাজেদা খাতুন।

আবু ওসমান চৌধুরী মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তান সেনাবাহিনীর একজন মেজর পদে কুষ্টিয়ায় কর্মরত ছিলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চলাইটের সংবাদ পেয়ে ২৬ মার্চ তিনি চুয়াডাঙ্গার ঘাঁটিতে পৌঁছে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন এবং মুক্তিযুদ্ধে সৈন্যসহ যোগ দেন।

এর আগে ১৯৭১ সালের ৬ মার্চ আবু ওসমান চৌধুরী পদ্মা-মেঘনার ওপারে কুষ্টিয়া থেকে বরিশাল জেলা পর্যন্ত বিস্তীর্ণ এলাকাকে ‘দক্ষিণ-পশ্চিম রণাঙ্গন’ নামকরণ করে সেই রণাঙ্গনের অধিনায়কত্ব গ্রহণ করেন। পরে ১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশ সরকার তাকে দক্ষিণ পশ্চিমাংশের আঞ্চলিক কমান্ডার হিসেবে নিযুক্ত করে।

১৯৭১ সালের মে মাসের শেষার্ধে প্রধান সেনাপতি এম এ জি ওসমানী দক্ষিণ-পশ্চিম রণাঙ্গনকে দুই ভাগ করে ৮নং ও ৯নং সেক্টর গঠন করেন। ৮নং সেক্টরের দায়িত্ব পান আবু ওসমান। তিনি পরবর্তীতে বিজেএমসি’র চেয়ারম্যান এবং চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান পদমর্যাদার প্রশাসক ছিলেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)