৪ অক্টোবর ওমরা শুরু : ১ নভেম্বর থেকে যেতে পারবেন বিদেশীরা

সৈয়দ আহমেদ ভুঁইয়া, সৌদি আরব থেকে :
পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি কর্তৃপক্ষ পবিত্র কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৪ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের জন্য কাবা খুলে দেওয়া হচ্ছে। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন। তবে প্রথম পর্যায়ে শুধুমাত্র সৌদি আরবের অবস্থানকারী সৌদি নাগরিক ও প্রবাসীরা ওমরাহ করার সুযোগ পাবেন।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে পবিত্র কাবা ঘর খুলে দেওয়ার ঘোষণা দেয়। বিশ্বজুড়ে করোনা মহামারি পরিস্থিতির কারণে গত মার্চ মাস থেকেই কাবা ঘর বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ ৬ মাসের বেশি সময় পর অবশেষে ওমরাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন।

সৌদি কর্তৃপক্ষ জানায়, পবিত্র ওমরা পালনের জন্য মসজিদুল হারাম এবং মহানবী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওজা মোবারক জিয়ারত এর জন্য মাসজিদে নববী ধীরে ধীরে চারটি ধাপে খুলে দেয়া হবে।

প্রথম ধাপ : ৪ অক্টোবর হতে শুধু সৌদির অভ্যন্তরে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশীরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৩০% হারে (দৈনিক প্রায় ছয় হাজার) ওমরা পালন করতে পারবে।

দ্বিতীয় ধাপ : ১৮ অক্টোবর হতে শুধু সৌদির অভ্যন্তরে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশীরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৭৫% হারে (দৈনিক প্রায় পনের হাজার উমরাকারী, ৪০ হাজার নামাজ আদায়কারী) মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে।

তৃতীয় ধাপ : পহেলা নভেম্বর হতে করোনার বিপদ শেষ হয়েছে মর্মে ঘোষণা দেয়া পর্যন্ত পরিস্থিতি বিবেচনায় সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশীরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ১০০% হারে (দৈনিক প্রায় বিশ হাজার উমরাকারী, ৬০ হাজার নামাজ আদায়কারী) মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে। পরিস্থিতি বিবেচনায় ধীরে ধীরে বহিঃর্বিশ্বের ওমরাকারীরা ওমরা আদায়ের জন্য আসতে পারবে। তবে অবস্থা বুঝে কোন দেশে হতে হাজীরা আসত পারবেন সে বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দিবে ।

চতুর্থ ধাপ : করোনার বিপদ শেষ হয়েছে মর্মে ঘোষণা দেয়ার পর সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশীরা সকলেই স্বাভাবিক সময়ের মোট ধারণক্ষমতার ১০০% পূর্বের ন্যায় মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবে।

ওমরা পালন, জিয়ারাহ এর এই সম্পূর্ণ কার্যক্রমটি সৌদি সরকারের হজ্জ মন্ত্রণালয়ের ইতামারনা নামক অ্যাপ এর মাধ্যমে ব্যবস্থাপনা করা করা হবে। জনস্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সচেতন থেকেই ধর্মীয় এই রীতিনীতি পালনের বিষয়ে সৌদি কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং পরিবর্তিত পরিস্থিতির নিয়মিত মূল্যায়ন করছে।

শেয়ার করুন

মন্তব্য করুন