চাঁদপুরের ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ণ ঘোষণা

২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় আসবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শাওন পাটওয়ারী :
একাধিক পরিকল্পনার মাধ্যমে বিদ্যুৎ খাতের উন্নয়ন করা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে। বর্তমানে দেশে ৯৭.৫ ভাগ মানুষ বিদ্যুৎ ব্যবহার করছে। বর্তমানে ২৩৫৪৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

তিনি বলেন, ২০৩০ সালে এর পরিমাণ বেড়ে দাঁড়াবে ৪০ হাজার মেগাওয়াট। ২০৪০ সালে বিদ্যুৎ উৎপাদন হবে ৬০ হাজার মেগাওয়াট। তিনি বলেন, সরকার বিদ্যুৎ উৎপাদনে ভর্তুকি দিচ্ছে। সুতরাং ব্যবহারে সচেতন হউন। অপচয় বন্ধ করুন।

গণভবন থেকে বৃহস্পতিবার সকালে ভার্চুয়াল কনফারেন্সে বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি। এ সময় দুটি বিদ্যুৎ কেন্দ্র, ১১টি গ্রিড উপকেন্দ্র, নতুন ৬টি সঞ্চালন কেন্দ্র ও ৩১ উপজেলার শতভাগ বিদ্যুৎ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনের পর তিনি বিভিন্ন জেলায় বিদ্যুৎ ব্যবহারে উপকারভোগীদের কথা শুনেন। শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বিশেষ কোনো অঞ্চলের প্রতি অবহেলা করে না। অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার মন্ত্রণালয়ের কার্যালয় থেকে সংযুক্ত হন।

শতভাগ বিদ্যুতায়িত উপজেলাগুলো হলো- ফরিদপুর জেলার ভাঙ্গা ও বোয়ালমারি উপজেলা, গাইবান্ধার সাদুল্লাপুর, ঝিনাইদহ সদর, মানিকগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর, সরাইল, আশুগঞ্জ, চাঁদপুর জেলার ফরিদগঞ্জ ও কচুয়া, কুমিল্লা জেলার বরুড়া ও মুরাদগঞ্জ, দৌলতপুর, সিঙ্গাইর ও শিবালয়, মৌলভীবাজার জেলার রাজনগর, নওগাঁর মান্দা, ধামরহাট, সাপাহার, নীলফামারির ডোমার, নোয়াখালীর বেগমগঞ্জ, পটুয়াখালীর মির্জাগঞ্জ, রাজবাড়ী সদর ও বালিয়াকান্দি, রাজশাহীর বাঘমারা, সাতক্ষীরা সদর, সিলেটের জকিগঞ্জ ও মাদারীপুরের কালকিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে চাঁদপুরও সংযুক্ত ছিল। এ সময় চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান, জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী, জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবনসহ প্রশাসন ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শতভাগ বিদ্যুতায়িত ফরিদগঞ্জ উপজেলায় এ যাবৎ ১৮৯৫ কিলোমিটার লাইন টেনে ১ লাখ ৭১ হাজার ৪২৮জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। অপরদিকে কচুয়া উপজেলায় ১৫৯৫.২৭০ কিলোমিটার লাইন টেনে ১ লাখ ১৭ হাজার ৭শ’ ৮৯জন গ্রাহক সংযোগ দেয়ার মাধ্যমে শতভাগ বিদ্যুতায়িত হলো দু’টি উপজেলা।

শেয়ার করুন

মন্তব্য করুন